চট্টগ্রাম শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৪ মে, ২০১৯ | ১০:২৯ অপরাহ্ণ

শ্রীলংকায় হামলাকারী ভারতে প্রশিক্ষণ নিয়েছিল: লংকান সেনাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক:

শ্রীলংকায় ঘটে যাওয়া স্মরণকালের বর্বরোচিত হামলার সঙ্গে জড়িতরা ভারত থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছিল। ঘটনার আগে প্রশিক্ষণ গ্রহণের উদ্দেশ্যে ভারতের কাশ্মীর, বেঙ্গালুরু ও কেরালা গিয়েছিল হামলাকারীরা।
শ্রীলংকান সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল মহেশ সেনানায়েকে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা জানান।
তিনি বলেন, হামলাকারীদের সম্পর্কে আমাদের কাছে তথ্য আছে। হামলাকারীরা ভারতের কাশ্মীর, বেঙ্গালুরু ও কেরালায় গিয়েছিলেন। তাদের সেখানে যাওয়ার প্রকৃত উদ্দেশ্য কী ছিল, তা অজানা। সম্ভবত সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রশিক্ষণ গ্রহণ করতে তারা ভারত সফর করেছিলেন বলে জানান তিনি।
হামলার ব্যাপারে গোয়েন্দা তথ্য থাকার পরও কেন আগাম ব্যবস্থা নেয়া হয়নি এ প্রশ্নের উত্তরে লংকান সেনাপ্রধান বলেন, আগাম তথ্যগুলো বিভিন্ন রকমের ছিল। সুনিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। তাছাড়া সরকারের মধ্যে বোঝাপড়ায় একটা ফারাকও হয়তো ছিল। বিষয়টি সবাই এখন জানেন।
ভয়াবহ হামলা হতে পারে, শ্রীলঙ্কাকে এ বিষয়ে সতর্ক করছিল ভারত। প্রথম দফায় ৪ এপ্রিল এমন সতর্কতা পাঠানো হয়। বলা হয়, আত্মঘাতী হামলা হতে পারে খুব অল্প সময়ের মধ্যে। দ্বিতীয় দফায় ইস্টার সানডে হামলার আগের দিন শনিবার সতর্ক করা হয়। তাতে সম্ভাব্য লক্ষ্য সম্পর্কে সুস্পষ্ট তথ্য দেওয়া হয়। প্রথম আত্মঘাতী হামলার মাত্র কয়েক ঘণ্টা আগেও শ্রীলঙ্কাকে সতর্ক করে ভারত। এসব সতর্কতার কথা স্বীকার করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

শেয়ার করুন
The Post Viewed By: 298 People

সম্পর্কিত পোস্ট