চট্টগ্রাম সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

৪ মে, ২০১৯ | ৫:৩৭ অপরাহ্ণ

চীনের বন্দিশিবিরে আটক ১০ লাখ মুসলমান: যুক্তরাষ্ট্রের অভিযোগ

চীনের বিরুদ্ধে অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র, দশ লাখেরও বেশি মুসলমানকে বন্দিশিবিরে আটকে রেখেছে চীন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এশীয় নীতির দেখভালকারী র‌্যান্ডল শ্রিভল সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেছেন।
-(সূত্র রয়টার্স ও গার্ডিয়ান)

তবে চীন বলছে উইঘুরসহ অন্যান্য মুসলমানদের আটকে রাখার অভিযোগে অভিযুক্ত ওই বন্দিরশিবিরটি আসলে একটি বৃত্তিমূলক শিক্ষাকেন্দ্র ।মুসলমানদের উগ্রবাদী হুমকিকে বাতিল করে দিতেই তারা এই বৃত্তিমূলক শিক্ষাকেন্দ্র স্থাপন করেছে বলে দাবি করছে বেইজিং ।

গণহারে মুসলমানদের আটকের জন্য নিরাপত্তা বাহিনী ব্যবহার করছে চীনা কমিউনিস্ট পার্টি। সত্যিকার অর্থে ত্রিশ লাখ মুসলমানকে বন্দি করা হয়েছে যদিও তারা বলছে সংখ্যাটি আসলে দশ লাখ। পেন্টাগনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে চীনা সামরিক বাহিনী নিয়ে বিস্তারিত আলোচনা চলাকালে একথা বলেন শ্রিভল। ধারনা করা হচ্ছে শ্রিভলের এ মন্তব্যের দরুণ উত্তেজনা দেখা দিতে পারে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কে । র‌্যান্ডল শ্রিভল মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিবের দায়িত্ব পালন করছেন।

চীনা কর্তৃপক্ষের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ তুলেছেন বন্দিশিবিরে আটক থাকার পর বেরিয়ে আসা অধিকাংশ মুসলমান । বন্দিশিবিরে তাদের অনেকজনকে একসাথে গাদাগাদি করে রাখা হয়। সেখানে চালানো নিপীড়ন সহ্য করতে না পেরে বন্দিদের অনেকেই আত্মহত্যার দিকেও ধাবিত হন বলে খবরে বলা হয়েছে।

শেয়ার করুন
The Post Viewed By: 257 People