চট্টগ্রাম শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

৪ মে, ২০১৯ | ৩:০৬ পূর্বাহ্ণ

ফণীর ছোবলে বিপর্যস্ত ওড়িশা : নিহত ৮

ভারতের ওড়িশার উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ফণী। এরই মধ্যে ওই রাজ্যের ছয়টি জেলায় প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। এখন পর্যন্ত আটজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা করছে ওই রাজ্যের সরকার।
শুক্রবার সকালে ওড়িশার উপকূলে আছড়ে পড়ে ভয়াল ঘূর্ণিঝড় ফণী। সকাল সাড়ে ৮টা নাগাদ ওড়িশার পুরি জেলার চিলিকা হ্রদের পশ্চিমপাড় দিয়ে ভূভাগে প্রবেশ করে ফণী। ভূভাগে আঘাত হানার সময় ফণীর গতিবেগ ছিল ঘণ্টায় ১৮০ থেকে ২০০কিলোমিটার। ফণীর ছোবলে ওড়িশায় মৃত্যু হয়েছে আটজনের। যার মধ্যে কেন্দ্রাপাড়ায় একজন, নয়াগড়ে একজন, পুরিতে তিনজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আরো কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
ওডিশার গঞ্জাম, খুরদা, পুরি, গজপতি, জগৎসিংহপুরসহ মোট ১২টি জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রাজ্যটির বিস্তীর্ণ এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিপর্যস্ত হয়ে পড়েছে ইন্টারনেট সেবাও। ঝড়ের তা-বে ওড়িশার কলিঙ্গ স্টেডিয়ামে টিনের শেড উড়ে গেছে। উড়ে গেছে একাধিক বাড়ির চাল। ভেঙে পড়েছে বহু কাঁচা বাড়ি। গাছপালা ভেঙে ওড়িশার ভুবনেশ্বর ও কটকসহ একাধিক জেলার যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। ঘূর্ণিঝড় ফণীর তা-বে একটি যাত্রীবাহী বাস রাস্তার ওপর উল্টে যেতে দেখা যায়।-ফোকাসবাংলা
রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়, ঘূর্ণিঝড় পরিস্থিতির ওপর নজর রেখেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় যোগাযোগ রেখেছেন তিনি।
অন্যদিকে, ফণীর ভয়ংকর পরিস্থিতির ওপর কড়া নজর রেখেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। তিনি আশ্বাস দিয়ে বলেন, দুর্যোগ মোকাবিলায় শতভাগ তৈরি কেন্দ্রীয় সরকার।

শেয়ার করুন
The Post Viewed By: 193 People