চট্টগ্রাম রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৪ মে, ২০১৯ | ২:৩৩ পূর্বাহ্ণ

রোহিঙ্গা ফেরাতে সুনির্দিষ্ট পদক্ষেপ চেয়েছে বাংলাদেশ

রোহিঙ্গা প্রত্যাবাসনে রাখাইনে সহায়ক পরিবেশ তৈরির লক্ষ্যে মিয়ানমারের কাছে সুনির্দিষ্ট পদক্ষেপ চেয়েছে বাংলাদেশ। একইসঙ্গে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে পরিস্থিতি সরেজমিনে দেখার জন্যও মিয়ানমারের প্রতি আহ্বান জানানো হয়েছে। গতকাল শুক্রবার দেশটির রাজধানী নেপিদোতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের চতুর্থ বৈঠকে এ আহ্বান জানানো হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, নেপিদোয় জেডব্লিউজির বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপক্ষীয় সচিব (এশিয়া-প্যাসিফিক অনুবিভাগ) মাহবুবুজ্জামান বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।
অপরদিকে, মিয়ানমারের পররাষ্ট্র সচিব (পার্মানেন্ট সেক্রেটারি) মিন্ট থো মিয়ানমারের পক্ষে নেতৃত্ব দেন।
বৈঠকে রোহিঙ্গাদের নিরাপদে প্রত্যাবাসনে বিষয়ে জোর দেয় বাংলাদেশ। এই লক্ষ্যে রাখাইনে সহায়ক পরিবেশ তৈরির লক্ষ্যে মিয়ানমারের কাছে সুনির্দিষ্ট পদক্ষেপ চেয়েছে বাংলাদেশ। একইসঙ্গে রাখাইনে আইনগত ও প্রশাসনিক সব বাধা দূর করে রোহিঙ্গাদের অধিকার নিশ্চিতের দাবি জানানো হয়েছে। বৈঠকে উভয়পক্ষই রোহিঙ্গাদের নাগরিকত্ব যাচাই প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য সম্মত হয়েছে।
বৈঠকে রোহিঙ্গাদের রাখাইনে ফিরতে উদ্বুদ্ধ করার জন্য মিয়ানমারের প্রশাসনকে সম্পৃক্ত হতে আহ্বান জানিয়েছে বাংলাদেশ। এই লক্ষ্যে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে পরিস্থিতি সরেজমিনে দেখার জন্যও দেশটির প্রতি আহ্বান জানানো হয়েছে।
রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে দু’দেশের মধ্যে গঠিত জেডব্লউজির প্রথম বৈঠক মিয়ানমারে গত বছর ১৫ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছিলো। এর পরবর্তী দু’টি বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হয়। এবার চতুর্থ বৈঠক মিয়ানমারের নেপিদোয় অনুষ্ঠিত হলো।

শেয়ার করুন
The Post Viewed By: 358 People

সম্পর্কিত পোস্ট