চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

৪ মে, ২০১৯ | ১:২৬ পূর্বাহ্ণ

ভেনেজুয়েলা সংকট বৈঠকে বসছেন রুশ-মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

ইন্টারন্যাশনাল ডেস্ক : আগামী সপ্তাহে ফিনল্যান্ডে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বৈঠক করবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে। বৈঠক আয়োজনের কথা নিশ্চিত করেছেন মস্কোর এক সিনিয়র কূটনীতিক। ভেনেজুয়েলায় চলমান সংকট নিয়ে মস্কো-ওয়াশিংটন টানাপোড়েনের মধ্যে এই বৈঠকের খবর সামনে এলো বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস।
গত বছর অনুষ্ঠিত ভেনেজুয়েলার নির্বাচনে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পুনরায় নির্বাচিত হওয়াকে অবৈধ বলে বিবেচনা করে যুক্তরাষ্ট্র। দেশটির বিরোধী দলীয় নেতা জুয়ান গুইদোকে অর্ন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে ওয়াশিংটন। আর মাদুরোকে এখনও সমর্থন দিচ্ছে রাশিয়া।
শুক্রবার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভকে উদ্ধৃত করে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস এই বৈঠক চূড়ান্ত হওয়ার কথা জানিয়েছে। খবরে বলা হয়েছে, আগামী সোম ও মঙ্গলবার আর্কটিক কাউন্সিলের মন্ত্রী পর্যায়ের বৈঠকের পার্শ্ববৈঠকে মিলিত হবেন দুই নেতা। ভেনেজুয়েলায় চলমান অচলাবস্থা দুই পররাষ্ট্রমন্ত্রীর আলোচনার মূল বিষয়বস্তু হবে বলে ধারণা করা হচ্ছে
প্রসঙ্গত, নির্বাচনি কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে এ বছরের শুরুতে ভেনেজুয়েলায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো।

শেয়ার করুন
The Post Viewed By: 237 People

সম্পর্কিত পোস্ট