চট্টগ্রাম সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৩ মে, ২০১৯ | ১:৫১ পূর্বাহ্ণ

মাদুরোর গদি টলাতে পারছেন না গুয়াইদো

ইন্টারন্যাশনার ডেস্ক : বুধবারও বিক্ষোভ সত্ত্বেও মাদুরো প্রশাসনের বিরুদ্ধে সেনাবাহিনীর বিদ্রোহের লক্ষণ দেখা গেল না। এবার সাধারণ ধর্মঘটের দাবিতে সমর্থন জানিয়ে আরো চাপ সৃষ্টি করতে চান গুয়াইদো।
মঙ্গলবার রাজপথে নেমে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত করার চেষ্টায় ব্যর্থ হয়েছিলেন ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদো। সেনাবাহিনীর উদ্দেশ্যে তিনি মাদুরোর প্রতি আনুগত্য ত্যাগ করার ডাক দিলেও হাতে গোনা কয়েকজন সৈন্য ছাড়া কেউ সেই আহ্বানে সাড়া দেননি। বুধবার মে দিবস উপলক্ষ্যে আবার মাদুরো-বিরোধী বিক্ষোভ করতে চেয়েছিলেন গুয়াইদো। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি দেশের ইতিহাসে সবচেয়ে বড় মিছিলের ডাক দিয়েছিলেন। এক টুইট বার্তায় তিনি দাবি করেন, ‘ভেনেজুয়েলার লক্ষ লক্ষ মানুষ’ পথে নেমেছিলেন। কিন্তু বাস্তবে দুপুরের মধ্যেই বেশিরভাগ বিক্ষোভকারী ঘরে ফিরে যান। এ দিন সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষে এক জন বিক্ষোভকারী নিহত ও প্রায় ৫০ জন আহত হয়েছে বলে জানা গেছে।
এমন প্রেক্ষাপটে প্রবল চাপ সত্ত্বেও নিকোলাস মাদুরো আপাতত ক্ষমতায় টিকে রয়েছেন। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলির উপর এখনো তাঁর কর্তৃত্ব রয়েছে। সেনাবাহিনীর মধ্যেও কোনো বিদ্রোহের লক্ষণ দেখা যাচ্ছে না। তা সত্ত্বেও হাল ছাড়তে প্রস্তুত নন গুয়াইদো। প্রায় ৩ মাস ধরে চেষ্টা চালিয়ে আন্তর্জাতিক মঞ্চে যথেষ্ট সমর্থন আদায় করতে পারলেও মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে পারেননি বিরোধী এই নেতা। এবার মাদুরোর সমর্থক বলে পরিচিত শ্রমজীবী মানুষের দাবি মেনে তিনি একাধিক ধর্মঘট ও শেষে দেশজুড়ে সাধারণ ধর্মঘটের প্রতি সমর্থন জানাতে পারেন।

শেয়ার করুন
The Post Viewed By: 249 People

সম্পর্কিত পোস্ট