চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

৩ মে, ২০১৯ | ১:৫৩ পূর্বাহ্ণ

সৌদি সহায়তায় বিকল ইরানি তেলের ট্যাঙ্কার উদ্ধার

ইন্টারন্যাশনার ডেস্ক : সৌদি আরবের কোস্টগার্ডের সহায়তায় উদ্ধার হলো বিকল হয়ে যাওয়া ইরানের একটি তেলের ট্যাঙ্কার। লোহিত সাগরের জেদ্দা উপকূলে ওই ট্যাঙ্কারটি বিকল হয়েছিল। পরে ইরানের অনুরোধে তা উদ্ধারে সহায়তা করে সৌদি কোস্টগার্ড।
বৃহস্পতিবার সৌদি সরকারি বার্তা সংস্থা এসপিএ এ কথা জানিয়েছে বলে খবর দিয়েছে রয়টার্স। বার্তা সংস্থাটি বলছে, ইরান তাদের জাহাজ বিকলের সত্যতা স্বীকার করেছে।
তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তেলের ট্যাঙ্কারে মোট ২৬ জন ক্রু ছিল। এর মধ্যে ২৪ ইরানি এবং দুইজন বাংলাদেশি। প্রসঙ্গত, এই মহূর্তে ইরান ও সৌদি আরব একে অপরের তীব্র প্রতিদ্বন্দ্বী এবং আঞ্চলিক যুদ্ধে তারা একে অপরের বিরোধী পক্ষকে সমর্থন দিচ্ছে। সৌদি বার্তা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, জেদ্দার ইসলামিক পোর্ট থেকে ৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ইরানি তেলের ট্যাঙ্কার ‘হ্যাপিনেস ১’ এবং এর ২৬ জন আরোহীকে দেখতে পাওয়া যায় এবং ট্যাঙ্কারের ক্যাপ্টেন ‘যান্ত্রিক ত্রুটি ও নিয়ন্ত্রণ হারানোর’ কারণে সহযোগিতার অনুরোধ করেন। কোস্টগার্ডের এক মুখপাত্রের বরাত দিয়ে এতে আরো বলা হয়েছে, ‘নিউ ইয়র্কে জাতিসংঘের স্থায়ী প্রতিনিধির কাছে ইরানের চার্জ ডি অ্যাফেয়ার্সের প্রতিনিধি দল আনুষ্ঠানিকভাবে সৌদি আরবের কাছে সহায়তা কামনা করে।’ খবরে বলা হয়, ‘(এর পর) নাবিকদের নিরাপত্তায় সব ধরনের পূর্ব সতর্কতা এবং পরিবেশগত কোনো সমস্যা যাতে না হয় তার যাবতীয় ব্যবস্থা ও সহায়তা প্রদান করা হয়।’ দ্য ন্যাশনাল ইরানিয়ান ট্যাঙ্কার কোম্পানি (এনআইটিসি) বলেছে, ওই ট্যাঙ্কারে যান্ত্রিক ত্রুটি (ইঞ্জিন ফেইলর) দেখা দেয়, তবে ফুটো হয়ে লোহিত সাগরে কোনো উপাদান পড়েনি।
ইরানের তেল মন্ত্রণালয়ের, শানা, বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। শানা বলেছে, ‘মঙ্গলবার ২৬ জুন ক্রু নিয়ে ওই জাহাজটি লোহিত সাগর দিয়ে সুয়েজ খালের দিকে যাওয়ার সময় ইঞ্জিন রুমে পানি ঢুকে যাওয়ায় কার্যক্রমতা হারিয়ে ফেলে।’ ক্রুদের মধ্যে ২৪ জন ইরানি এবং দুইজন বাংলাদেশি বলেও জানিয়েছে শানা। এতে বলা হয়েছে, তেলের ট্যাঙ্কারটি এখন নিরাপদ এবং কেউ এতে আহত হয়নি। তা ছাড়া ওই ঘটনায় পরিবেশগত কোনো ক্ষয়ক্ষতিও হয়নি।
উল্লেখ্য, এমন সময় ইরানি তেলের ট্যাঙ্কার বিকলের ঘটনা ঘটলো যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন দেশটির তেল রপ্তানির ওপর গতকাল বুধবার থেকে কড়া নিষেধাজ্ঞা আরোপ করেছে।

শেয়ার করুন
The Post Viewed By: 306 People