চট্টগ্রাম রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

১ মে, ২০১৯ | ১:৩৪ পূর্বাহ্ণ

সৌজন্যের রাজনীতি, ৬০ ভারতীয় বন্দীকে মুক্তি দিল পাকিস্তান

ইন্টারন্যাশনাল ডেস্ক : মঙ্গলবার পাকিস্তানের বিভিন্ন জেলে বন্দি ৬০ জন ভারতীয়কে মুক্তি দিল পাকিস্তান। এদের মধ্যে ৫৫ জনই মৎস্যজীবী। ওয়াগা সীমান্ত দিয়ে এই ভারতীয়রা দেশে ফিরে আসেন।
বন্দীদের মধ্যে মৎস্যজীবীরা পাকিস্তানের জলসীমায় ঢুকে মাছ ধরছিলেন বলে এঁদের আটক করা হয়। বাকি পাঁচজনের কাছে পাকিস্তানে থাকার প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় গ্রেফতার করা হয়। এই পাঁচজনের কাছে ভিসাও ছিল না বলে অভিযোগ।
পাকিস্তানি আদালতের দেওয়া নির্ধারিত সাজার চেয়েও বেশি সময় এই ভারতীয়রা জেলে কাটিয়েছেন। এদের মধ্যে কেউ কেউ ৩ মাসের সাজা পেয়ে জেলে কাটিয়ে ফেলেছে ১৮ মাসেরও বেশি।
এর আগে, লোকসভা ভোটের মুখে ১০০ ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দেয় পাকিস্তান। ভারতীয় মৎস্যজীবীদের মুক্তি দিয়ে পাকিস্তান নয়াদিল্লির সঙ্গে সুসম্পর্কের ইঙ্গিত দিতে চেয়েছে বলে মনে করছে কূটনৈতিক মহল। চলতি সপ্তাহে পাক জেলে বন্দি ১০০ ভারতীয় মৎসজীবীকে মুক্তি করার কথা ঘোষণা করে ইসলামাবাদ। তারপর ৮ এপ্রিল আটারি-ওয়াঘা সীমান্ত দিয়ে ভারতে আসেন ওই মৎস্যজীবীরা। তারপর অমৃতসর থেকে ট্রেনে ভদোদরা পৌঁছন সকলে। গত দেড় বছরের বেশি সময় ধরে করাচি জেলে বন্দি ছিলেন এই মৎস্যজীবীরা। দেশে ফিরে আসার পর সকলের চোখে খুশির জল। পাকিস্তানে জেলে থাকার অভিশপ্ত অভিজ্ঞতার কথা জানান। একবাক্যে সকলে জানান, ‘ভয়াবহ।’

শেয়ার করুন
The Post Viewed By: 247 People

সম্পর্কিত পোস্ট