চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পালিয়ে যাওয়া স্ত্রীকে নিয়ে দুবাইয়ের শাসকের কবিতা

২ জুলাই, ২০১৯ | ১:৫৬ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : বিপুল পরিমাণ অর্থ নিয়ে লন্ডনে পালিয়ে যাওয়া স্ত্রীকে নিয়ে কবিতা লিখেছেন দুবাইয়ের বাদশাহ শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম। ৩১ মিলিয়ন ডলার নিয়ে এক জার্মান কূটনীতিকের সহযোগিতায় গোপনে দেশ ছাড়েন ৪৫ বছর বয়সী প্রিন্সেস হায়া।
৬৯ বছর বয়সী বিন রশিদের কবি পরিচিত রয়েছে বলে জানায় মার্কিন সংবাদ মাধ্যম দ্য ডেইলি বিস্ট। বিভিন্ন উৎসবে তার কবিতা প্রকাশ পায়। তবে তার কবিতা নিয়ে প্রকাশ্য সমালোচনা দেখা যায় না। নতুন কবিতাটি তিনি তার পালিয়ে যাওয়া স্ত্রীকে নিন্দা করে লিখেছেন।
ছেলে জায়েদ (৭) এবং মেয়ে আল জালিলাকেও (১১) সঙ্গে করে নিয়ে গেছেন প্রিন্সেস হায়া। কবিতার নাম রাখা হয়েছে, ‘তুমি চলে গিয়েছ, তুমি মরে গিয়েছ’।
কবিতার কিছু অংশ ডেইলি বিস্ট ইংরেজিতে অনুবাদ করে।
কবিতায় তিনি লেখেন-
‘তুমি প্রতারক
তুমি প্রতারণা করেছ সবচেয়ে মূল্যবান বিশ্বাসের
এবং তোমার খেলা প্রকাশিত হয়ে পড়েছে।’
কবিতার একটি অংশে তিনি লেখেন-
‘তোমার মিথ্যার দিনগুলো শেষ হয়ে গেছে
আমরা কেমন ছিলাম, বা তুমি কেমন আছ,
তাতে আর কিছু যায় আসে না।’
কবিতাটি তিনি শেষ করেন এভাবে-
‘আমার কাছে তোমার আর কোনো স্থান নেই।
তার কাছে চলে যাও, যাকে নিয়ে তুমি ব্যস্ত ছিলে।
এটাই তোমার জন্য ভালো হোক,
তুমি বাঁচ কি মর, তাতে আমার কিছু যায় আসে না।’
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা প্রিন্সেস হায়াকে গত মে মাস থেকে জনসম্মুখে দেখা যাচ্ছে না। এমনকি ফেব্রুয়ারি থেকে তার সামাজিক যোগাযোগমাধ্যমেও তিনি সরব নেই। প্রিন্সেস হায়া জর্ডানের বাদশাহ কিং আবদুল্লাহর বোন। ২০০৪ সালে তিনি দুবাইয়ের বাদশাহকে বিয়ে করেন। ৬৯ বছর বয়সী শেখ মোহাম্মদ আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট এবং একই সঙ্গে দেশটির প্রধানমন্ত্রীও। তিনি দুবাইয়ের শাসকও। ধারণা করা হয় তিনি ৯০০ কোটি ডলারের সম্পত্তির মালিক।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট