চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

এরদোয়ান ‘রুশ এস-৪০০ কিনলেও নিষেধাজ্ঞা আরোপ করবেন না ট্রাম্প’

১ জুলাই, ২০১৯ | ১২:৫৪ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনার ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান দাবি করেছেন, রুশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় না করায় যুক্তরাষ্ট্র তুরস্কের ওপর কোনও নিষোধাজ্ঞা আরোপের পরিকল্পনা গ্রহণ করেনি। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, তুরস্ককে সমঅধিকার থেকে বঞ্চিত করা হয়। তবে ট্রাম্পের পক্ষ থেকে নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা উড়িয়ে দেওয়া হয়নি।
২০১৭ সালের ডিসেম্বরে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার জন্য চুক্তি সই করেন তুরস্কের প্রেসিডেন্ট। কিন্তু রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনায় ক্ষুব্ধ ছিলো তুরস্কের সাবেক মিত্র যুক্তরাষ্ট্র। মার্কিন সরকার শুরু থেকেই এ চুক্তির তীব্র বিরোধিতা করে তিন ধরনের নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়ে রেখেছে।
জি-২০ সম্মেলনে ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের পর এরদোয়ান বলেছেন. জুলাইয়ের প্রথমার্ধেই এস-৪০০-গুলো তুরস্কেকে হস্তান্তর করা হবে। আর ট্রাম্প তাকে সরাসরি বলেছেন যে তুরস্কের ওপর কোনও নিষেধাজ্ঞা আরোপ করা হবে না।
এরদোয়ান বলেন, আমি ব্যক্তিগত আলাপেই শুনেছি যে এটা বে না। আমরা যুক্তরাষ্ট্রের কৌশলগত মিত্র। আর আমরা থাকতে কেউই তুরস্কের সার্বভৌম অধিকারের ওপর আঘাত আনতে পারবে না। সবারই এটা জানা উচিত।
এর আগে ট্রাম্পকে নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি জানান বিষয়টি নিয়ে আলোচনা চলছে। তবে এটা দ্বিপাক্ষিক। তাই দুই পক্ষই বিকল্প সমাধান খুঁজে বের করার চেষ্টা করছে।

শেয়ার করুন