চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

৩০ এপ্রিল, ২০১৯ | ১:৫১ পূর্বাহ্ণ

ইন্দোনেশিয়া

রাজধানী শহর সরানোর সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট: পরিকল্পনা মন্ত্রী

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইন্দোনেশিয়ার জনাকীর্ণ মূল দ্বীপ জাভা থেকে রাজধানী শহর সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো। সোমবার দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ অর্থনীতির দেশটির পরিকল্পনা মন্ত্রী এই তথ্য জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।
বর্তমান রাজধানী জাভা দ্বীপের উত্তর উপকূলীয় শহর জাকার্তায় প্রায় এক কোটি মানুষের বাস। তবে আশেপাশের শহরগুলোতে এর চেয়ে তিনগুণ বেশি মানুষ বাস করে। ফলে রাজধানীতে সৃষ্টি হয় তীব্র যানজট।
দেশটির পরিকল্পনামন্ত্রী জানিয়েছেন, জাকার্তায় যানজটের কারণে প্রতিবছর প্রায় এক লাখ কোটি রুপি (ইন্দোনেশিয়ার মুদ্রা) খরচ হয়। এছাড়া নিম্নাঞ্চলে অবস্থিত রাজধানী শহর বন্যার ঝুঁকিতে রয়েছে। মাটির নিচ থেকে অতিরিক্ত পানি উত্তোলনের কারণে ডুবে যাচ্ছে শহর।
সোমবার মন্ত্রিপরিষদের বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে ইন্দোনেশিয়ার পরিকল্পনা মন্ত্রী বামব্যাং ব্রোদজোনেগোরো বলেছেন, একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হিসেবে প্রেসিডেন্ট রাজধানী শহর জাভার বাইরে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তবে কোথায় নতুন রাজধানী বানানো হবে তা প্রশাসন খুঁজে বের করবে বলে জানান তিনি।
পরিকল্পণামন্ত্রী জানান, ইন্দোনেশিয়ার ২৬ মানুষের প্রায় ৬০ শতাংশই জাভা দ্বীপে বাস করে। আর এই জায়গাকে কেন্দ্র করেই তাদের অর্থনৈতিক কর্মকা- পরিচালিত হয়। এসব বিবেচনায় নিয়ে রাজধানী সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট জোকো উইদোদো।
বিগত নির্বাচনি প্রচারণার সময়ে জাভার বাইরে অর্থনৈতিক কর্মকা- ছড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন জোকো উইদোদো। সোমবার পরিকল্পনামন্ত্রী বলেন, জাকার্তা থেকে রাজধানী সরিয়ে নিতে দশ বছর সময় লাগতে পারে। এক্ষেত্রে তিনি ব্রাজিল, মালয়েশিয়া ও কাজাখাস্তানের উদাহরণ সামনে আনেন।

শেয়ার করুন
The Post Viewed By: 335 People