চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

৩ ডিসেম্বর, ২০২০ | ১১:৩৬ পূর্বাহ্ণ

আর্ন্তজাতিক ডেস্ক

আগামী সপ্তাহ থেকে রাশিয়াজুড়ে টিকা দেয়ার নির্দেশ পুতিনের

আগামী সপ্তাহের শেষের দিক থেকে রাশিয়াজুড়ে গণহারে করোনার টিকা প্রয়োগ শুরুর নির্দেশনা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি জানান, শিক্ষক ও চিকিৎসাকর্মীদের শরীরে প্রথমে এই টিকা দেয়া হবে।

স্থানীয় সময় বুধবার মন্ত্রীদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে প্রেসিডেন্ট পুতিন এই নির্দেশনা দেন বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

বিজ্ঞাপন

গত মাসে রাশিয়ার সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয় যে, দেশটির উদ্ভাবিত করোনার টিকা স্পুটনিক ভি’র ট্রায়ালে ৯২ শতাংশ সফলতা এসেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি টিকাটি তৈরি করেছে। এর পরই সরকারের পক্ষ থেকে এই নির্দেশনা এলো।

পুতিন বলেন, আগামী কয়েক দিনের মধ্যেই আমরা ২০ লাখ টিকা সরবরাহ করব। উপপ্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভাকে তিনি বলেন, আগামী সপ্তাহে আমাকে প্রতিবেদন দেওয়ার দরকার নেই, আপনি বড় পরিসরে টিকাদান শুরু করুন। আসুন বিষয়টির সঙ্গে একমত হই। কাজ শুরু করতে হবে।

প্রেসিডেন্ট পুতিন বলেন,  আপনি খুব সতর্কতামূলক ভাষা ব্যবহার করছেন, আমি এটা বুঝি। এটা পুরোপুরি সঠিক, আমরা খুবই সতর্ক। আসুন পদক্ষেপ নেওয়া যাক।

রাশিয়ার তৈরি টিকাটি ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে।  প্রস্তুতকারী সংস্থাটির দাবি, আন্তর্জাতিক বাজারে স্পুতনিক-৫-এর প্রতি ডোজ ১০ ডলারের কম মূল্যে পাওয়া যাবে, বাংলা টাকায় প্রায় ৮ হাজার টাকা। তবে নিজেদের জনগণের জন্য এই টিকা বিনা মূল্যে সরবরাহ করা হবে বলে ঘোষণা দিয়েছে রুশ সরকার।

করোনাভাইরাসের টিকা উদ্ভাবন নিয়ে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে গত ১১ আগস্ট বিশ্বের প্রথম টিকা হিসেবে ‘স্পুটনিক ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। তবে অনুমোদনের ঘোষণার পরই এর নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করে বিভিন্ন দেশ। গতমাসে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, পরীক্ষায় দেখা গেছে স্পুটনিক ভি টিকা করোনা প্রতিরোধে ৯২ ভাগ কার্যকর।

এদিকে বুধবার বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার ও বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনা সংক্রমণের ‘সর্বোচ্চ ঝুঁকিতে’ থাকা ব্যক্তিদেরকে আগামী সপ্তাহ থেকে এই টিকা দেওয়া হবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 118 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট