চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ঘূর্ণিঝড় গ্যাটি: সোমালিয়ায় মৃত্যু ৮

ঘূর্ণিঝড় গ্যাটি: সোমালিয়ায় মৃত্যু ৮

আন্তর্জাতিক ডেস্ক

২৮ নভেম্বর, ২০২০ | ৭:০৭ অপরাহ্ণ

আফ্রিকা মহাদেশের সোমালিয়ায় আধা-স্বায়ত্তশাসিত পুন্টল্যান্ডে চলতি সপ্তাহে আঘাত হানা ঘূর্ণিঝড়ে ৮ জনের মৃত্যু হয়েছে। ক্রান্তীয় এ ঘূর্ণিঝড়ে হাজারের বেশি মানুষ উদ্বাস্তু ও কৃষিজমি প্লাবিত হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, ঝড় ওই অঞ্চলে পঙ্গপালের উপদ্রবের ঝুঁকিও বাড়িয়ে দিতে পারে।

জাতিসংঘের অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান এফেয়ার্স (ইউএনওসিএইচএ) বৃহস্পতিবার (২৬ নভেম্বর) জানিয়েছে, পুন্টল্যান্ডে রবিবার (২২ নভেম্বর) আছড়ে পড়া ঝড় গ্যাটি মঙ্গলবার (২৪ নভেম্বর) দুর্বল হয়ে পড়লেও হালকা ও মাঝারি বৃষ্টি অব্যাহত আছে। ঝড়টি ৪২ হাজারেরও বেশি মানুষকে বাড়িঘর ছাড়া করেছে।

বার্তা সংস্থা রয়টার্স উপকূলীয় জেলা হাফুনের কমিশনার মোহাম্মদ ইউসুফ বলির বরাত দিয়ে জানায়, ঝড়ে ইয়েমেনের ৮ জেলে নিহত হয়েছে। তিনি বলেন, ঝড়ে অসংখ্য নৌকা ও বাড়ি ধ্বংস হয়েছে। পানিবন্দি একটি শহরের পরিস্থিতিও খুব খারাপ।

জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা এফএও ঝড়ের কারণে অপরিণত মরুভূমির পঙ্গপাল দ্রুত পরিপক্ক হতে ও ডিম পাড়তে ইথিওপিয়ার হারগেইসা ও জিগজিগাতে জড়ো হতে পারে বলে সতর্ক করেছিল। এছাড়া সংস্থাটি জানায় পঙ্গপাল এরপর ওগেদনের দক্ষিণে অগ্রসর হতে পারে এবং সেখানেও ডিম পাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট