চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

করোনার পর চীনে এবার নরোভাইরাসের প্রাদুর্ভাব

করোনার পর চীনে এবার নরোভাইরাসের প্রাদুর্ভাব

২৭ নভেম্বর, ২০২০ | ১০:৩০ অপরাহ্ণ

করোনার পর এবার চীনে দেখা দিয়েছে নরোভাইরাসের প্রাদুর্ভাব। দেশটির শিচুয়ান প্রদেশে ইতিমধ্যেই ৫০ জনের বেশি শিশু এ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে। খবর চীনা সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস’র।

প্রতিবেদনে বলা হয়েছে, শিচুয়ান প্রদেশের জিগংগ শহরে সম্প্রতি একটি কিন্ডার গার্টেনে এ ভাইরাসটির প্রাদুর্ভাব দেখা দেয়। সেখানে নরোভাইাসের প্রভাবে শিশুদের বমির উপসর্গ দেখা দিয়েছে।

নরোভাইরাস এমন একটি সংক্রমক রোগ যার ফলে বমি ও ডায়রিয়া দেখা দেয়। নরোভাইরাসে যেকোনো বয়সের ব্যক্তি আক্রান্ত হতে পারে ও এটি সহজেই ছড়িয়ে পড়ে। এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা কোটি কোটি নরোভাইরাস কণা ফেলতে পারে ও কেবল কয়েকটি ভাইরাসের কণাই অন্য মানুষকে অসুস্থ করতে পারে।

এক মেডিকেল গবেষণায় দেখা গেছে, নরোভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা ক্লান্তি বোধ করতে পারেন, পেশীর ব্যথা, মাথাব্যথা এবং শরীর শীতল হওয়াসহ নিম্ন-গ্রেড জ্বর (১০১ ডিগ্রি সেলসিয়াসের কম) হতে পারে। প্রায় এক থেকে দুই দিন লক্ষণগুলো স্থায়ী হয়। যদিও এই ভাইরাল সংক্রমণের সঙ্গে দীর্ঘমেয়াদী কোনো সমস্যা অব্যাহত থাকে না।

স্বাস্থ্য অধিদপ্তরের বরাত দিয়ে চীনা সংবাদ মাধ্যমটি জানায়, মহামারির অনুসন্ধান ও নিউক্লিক এসিড টেস্টে দেখা গেছে, নরোভাইরাসের সংক্রমণের ফলে বমি বমি ভাব দেখা দেয়। বর্তমানে আক্রান্ত শিশুদের অবস্থা স্থিতিশীল রয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর মৃদু সংক্রমণ নিয়ে শিশুরা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে বলে জানিয়েছে। তবে নরোভাইরাসটির টিকা এখনো সহজলভ্য হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে বছরে ৬৮ কোটি ৫০ লাখ মানুষ নরোভাইরাসে আক্রান্ত হন। চীনে এ ভাইরাসটির বিস্তার বাড়ছে।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন