চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২৬ নভেম্বর, ২০২০ | ১০:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনার টিকা আনছে চীনের সিনোফার্ম

চীনের ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ (সিএনবিজি) বা সিনোফার্ম তাদের করোনার টিকা অনুমোদনের জন্য আবেদন করেছে। এর আগে তাদের প্রতিদ্বন্দ্বী মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে টিকা উচ্চ কার্যকারিতা দেখিয়েছে।

সিনোফার্মের উপব্যবস্থাপক শি শেংগির বরাতে গত মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, সিনোফার্মের সহযোগী প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ দুটি করোনার টিকার জন্য আবেদন করেছে। সিএনবিজির অধীনে দুটি টিকা প্রস্তুতে কাজ করছে দুটি ভিন্ন প্রতিষ্ঠান। তারা টিকাটির কার্যকারিতা ও নিরাপত্তার দিকটি খতিয়ে দেখছে। দক্ষিণ আমেরিকা ও মধ্যপ্রাচ্যের ১০টি দেশে এ টিকার পরীক্ষা চলছে। এখনো অবশ্য সিনোফার্মের টিকার নিরাপত্তা ও কার্যকারিতার তথ্য প্রকাশ করা হয়নি।

এদিকে, যুক্তরাষ্ট্রের টিকা প্রস্তুতকারক ফাইজার ও তাদের জার্মান সহযোগী বায়োএনটেকের একটি টিকা এবং আরেক প্রতিষ্ঠান মডার্নার একটি টিকার ফলাফল জেনেছে বিশ্ব। কোভিড-১৯-এর বিরুদ্ধে এসব টিকা প্রায় ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করার কয়েক দিনের মধ্যেই চীনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে টিকা অনুমোদন চাওয়ার তথ্য জানা গেল। এখন পর্যন্ত রাশিয়া একমাত্র দেশ যারা তাদের একটি টিকা সাধারণ ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে।

‘সাউথ চায়না মর্নিং পোস্ট’-এর এক প্রতিবেদনে বলা হয়, চীনে ওষুধ নিয়ন্ত্রক ন্যাশনাল মেডিকেল প্রোডাক্টস অ্যাডমিনিস্ট্রেশন গত জুলাই মাসে সিএনবিজির দুটি টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেয়। প্রাথমিক পরীক্ষার তথ্যের ভিত্তিতে উচ্চঝুঁকিপূর্ণ লোকজনকে ওই টিকা দেওয়া হয়। বিশেষ কর্মসূচির আওতায় প্রায় ১০ লাখ মানুষকে ওই টিকা দেওয়া হয়।

চলতি বছরেই সিএনবিজির দুটি কারখানায় কোভিড-১৯-এর টিকা তৈরি হবে। এ বছর ১০ কোটি ডোজ টিকা তৈরির পাশাপাশি উৎপাদন সক্ষমতা বাড়ানোর কথা বলেছেন লিউ।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 123 People