চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

২৫ নভেম্বর, ২০২০ | ১২:৪৬ অপরাহ্ণ

আর্ন্তজাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র ফের বিশ্বমঞ্চে নেতৃত্ব দিতে প্রস্তুত: বাইডেন

যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেপিডেন্ট জো বাইডেন বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের ‘আমেরিকা প্রথম’ নীতি বদলে যুক্তরাষ্ট্র ফের বিশ্বমঞ্চে নেতৃত্ব দেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

তিনি বলেছেন,  ‘আমেরিকা ঘুরে দাঁড়িয়েছে। বিশ্ব থেকে মুখ ফিরিয়ে নয়, বরং বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জন্য প্রস্তুত।’ 

বিজ্ঞাপন

মঙ্গলবার ডেলাওয়ারের উইলমিংটনে এক অনুষ্ঠানে তিনি যুক্তরাষ্ট্রের পুরনো মিত্রদের নিয়ে একসঙ্গে কাজ করারও প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিন নিজের পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তা দলের কর্মকর্তাদের নাম জানিয়ে বাইডেন বলেছেন, এই দলের মাধ্যমে এটাই প্রতিফলিত হতে যাচ্ছে যে ‘আমেরিকা ইজ ব্যাক’।

২০ জানুয়ারির দায়িত্বভার নেওয়ার পর ট্রাম্প অনুসৃত ‘একতরফা জাতীয়তাবাদ’ থেকে যুক্তরাষ্ট্রকে দূরে সরিয়ে নেওয়ারও ইঙ্গিত দিয়েছেন ৭৮ বছর বয়সী এ রাজনীতিক।

ডেমোক্র্যাট প্রার্থীতার দৌড়ে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামা দুই বাম ঘরানার সেনেটর বার্নি স্যান্ডার্স ও এলিজাবেথ ওয়ারেন নতুন মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন না বলেও ধারণা দিয়েছেন তিনি। বলেছেন, কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে রিপাবলিকানদের আধিপত্য ঠেকাতে ওই দুইজনের ভোট তার জন্য খুবই জরুরি।

নিজের শাসনামল সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার মতো হবে না বলে জানিয়ে বাইডেন সাক্ষাৎকারে বলেছেন, তার শাসনামল ওবামার তৃতীয় দফা হবে মনে করার কোনো কারণ নেই। এমনটি হবে না। কারণ, পৃথিবী বদলে গেছে। ‘আমেরিকাই প্রথম’ করার কথা বলে প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকাকে একাকী করেছেন। তিনি আমেরিকার অনেক কিছুই বদলে দিয়েছেন।

বাইডেন বলেন, ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যেই তিনি অভিবাসন সংস্কারে উদ্যোগ নেবেন। নথিপত্রহীন ১ কোটি ১০ লাখের বেশি অভিবাসীকে আমেরিকায় নাগরিকত্ব পাওয়ার পথ প্রশস্ত করার আইন প্রস্তাব তিনি সিনেটে পাঠাবেন। এই সময়ের মধ্যেই নাগরিক প্রণোদনা আইন পাস করা হবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 116 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট