চট্টগ্রাম বুধবার, ২০ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২৩ নভেম্বর, ২০২০ | ৯:৫২ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

ধনী-গরীব বৈষম্য এবার করোনার টিকাতেও

যত সময় গড়াচ্ছে ততই তা করোনার টিকা নিয়ে ধনী-গরীব দেশগুলোর মধ্যে বিবাদ স্পষ্ট হচ্ছে। এমনিতেই করোনায় খুব খারাপ একটা সময় কাটাচ্ছে পৃথিবী। প্রতি মুহুর্তে আসছে আক্রান্ত আর মৃত্যুর সংবাদ। এর মধ্যে খানিকটা আশা জাগাচ্ছে টিকা। ইতিহাসে সবচেয়ে দ্রুততম সময়ের মধ্যে টিকা পেতে যাচ্ছে বিশ্ববাসী। কিন্তু দেখা যাচ্ছে ধনী দেশগুলোই টিকা পেতে অগ্রাধিকার পাচ্ছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং জার্মানির মতো দেশগুলোতে ভ্যাকসিন দেয়া শুরু হতে পারে আগামী মাসেই। কিন্তু উন্নয়নশীল বা গরীব দেশগুলোতে কবে এ টিকা আসবে তা এখনই কেউ হলফ করে বলতে পারছেন না। ধনী দেশগুলোর সঙ্গে যে কয়েক মাস বা তারও বেশি সময় ব্যবধান তৈরি হবে তা একেবারেই স্পষ্ট।

ইতিমধ্যেই ফাইজার ও বায়োএনটেকের টিকার অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রে আবেদন করা হয়েছে। আগামী ১০ ডিসেম্বর দেশটির ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন টিকার অনুমোদন সংক্রান্ত একটি বৈঠকে বসবে। টিকার ব্যবহার শুরু হতে পারে ২৫ ডিসেম্বরের আগেই। অক্সফোর্ড ইউনিভার্সিটির টিকা আসতে কিছুটা বিলম্ব হলেও ১ ডিসেম্বর থেকে ব্রিটেনে করোনার টিকা দেয়া শুরু হতে পারে। চলতি সপ্তাহেই ফাইজার ও বায়োএনটেকের টিকার অনুমোদন দিতে পারে দেশটি।

স্বাস্থ্য বিভাগের একজন মুখপাত্র বলেছেন, যুক্তরাজ্যের টিকা দেখভালের দায়িত্বে থাকা মেডিসিনস এন্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) ফাইজারের টিকার সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে স্বাধীন। গত সপ্তাহে যুক্তরাজ্য সরকার এমএইচআরএকে ফাইজারের টিকাটি পরীক্ষার জন্য বলা হয়। দেশটি ইতিমধ্যে চার কোটি ডোজ টিকার অর্ডার দিয়েছে। এর মধ্যে চলতি বছরেই এক কোটি ডোজ টিকা পাওয়ার আশা করছে।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 110 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট