চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

করোনা: ক্যালিফোর্নিয়ায় রাত্রিকালীন কারফিউ কার্যকর

আর্ন্তজাতিক ডেস্ক

২২ নভেম্বর, ২০২০ | ৪:৪৬ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় করোনায় মৃত্যু ও আক্রান্ত রোগীর লাগাম টানতে শনিবার থেকে কার্যকর হয়েছে রাত্রিকালীন কারফিউ। বৃহস্পতিবার জারি হওয়া এ কারফিউ রবিবার থেকে শুরু হচ্ছে।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, রাত দশটা থেকে সকাল ৫টা পর্যন্ত শহরের প্রায় সবকিছু বন্ধ থাকবে। মার্চের পর থেকে অঙ্গরাজ্যটিতে কয়েক দফায় কড়াকড়ি আরোপ করা হলেও এমন নির্দেশ এই প্রথম। কারফিউর মেয়াদ প্রয়োজনে আরও বাড়তে পারে বলে জানা যায়।

লস অ্যাঞ্জেলেস টাইমস এক প্রতিবেদনে জানায়, পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যটিতে আগস্টে সংক্রমণের মাত্রা যে চূড়ায় উঠেছিল, পরিস্থিতি এখন তার চেয়েও ভয়াবহ। ক্যালিফোর্নিয়া গত সপ্তাহেই ১০ লাখ শনাক্ত রোগীর মাইলফলক অতিক্রম করেছে। রাজ্যটির ৫৮ কাউন্টির ৪১টিতেই ঘরে থাকার নির্দেশনা দেয়া হয়েছে। পরিস্থিতির উন্নতি না হলে কিছু কিছু কাউন্টিতে আরও কঠোর লকডাউন দেয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রাজ্যের গভর্নর গ্যাভিন নিউসম বলেছেন, কোভিড-১৯ এখন যে গতিতে অগ্রসর হচ্ছে তা মহামারী শুরুর পর আর দেখা যায়নি। সংক্রমণ রোধে সামনের দিন ও সপ্তাহগুলো খুবই গুরুত্বপূর্ণ।  ‘আমরা সতর্কবার্তা পাচ্ছি। সামনে কঠিন সময়। হাসপাতালের চাপ কমাতে হলে কারফিউ ছাড়া উপায় নেই।’

টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আগের নির্দেশের চেয়ে এখনকার রাত্রিকালীন নিয়মে বেশি শর্ত দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষ রাতে বেশি চলাফেরা এবং অবসর সময় কাটান বলে কোনো রেস্টুরেন্ট ২১ ডিসেম্বর পর্যন্ত এই সময়ে খোলা যাবে না। আগের নির্দেশ অনুযায়ী, সাধারণ মানুষ বাড়ির বাইরে হাঁটতে যেতে পারতেন। কিন্তু এখন সেটিও করা যাবে না। মে মাসের পর এবারই প্রথম যুক্তরাষ্ট্রে প্রতিদিন কোভিড-১৯ সংক্রান্ত কারণে গড়ে দুই হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

দেশটিতে ২৪ ঘণ্টায় রেকর্ড ১ লাখ ৮৭ হাজার নতুন আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে বলে শুক্রবার কর্তৃপক্ষের দেয়া তথ্যে দেখা গেছে। পরিস্থিতি মোকাবেলায় বেশ কয়েকটি রাজ্য বাধ্যতামূলক মাস্ক পরার নির্দেশনাসহ নানান ধরনের বিধিনিষেধ আরোপ করেছে। টেক্সাসের এলপাসো শহরে মর্গের কার্যক্রম পরিচালনায় ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন