চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

২২ নভেম্বর, ২০২০ | ৩:৩৬ অপরাহ্ণ

আর্ন্তজাতিক ডেস্ক

করোনার টিকার সম্ভাব্য দাম জানাল মডার্না

করোনাভাইরাস মৃত্যু ও আক্রান্ত প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ঠিক এই সময়ে করোনার টিকার দিকে তাকিয়ে আছে গোটাবিশ্ব। আর সম্প্রতি মার্কিন বায়োটেকনলজি কোম্পানি মডার্না ঘোষণা দিয়েছে নিজেদের টিকা ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর। এবার তারা জানিয়েছে তাদের টিকার সম্ভাব্য দামও।

মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্টিফেন ব্যানসেল জার্মান সাপ্তাহিক সংবাদমাধ্যম ওয়েল্ট এম সোনট্যাগকে বলেছেন, মডার্না প্রতি ডোজ টিকার জন্য সরকারের কাছ থেকে ২৫ থেকে ৩৭ ডলারের মধ্যে দাম নিতে পারে। তবে এটা নির্ভর করছে ক্রয়াদেশের পরিমাণের ওপর। খবর রয়টার্সের

অর্থাৎ বাংলাদেশি টাকায় এ টিকার দাম পড়বে দুই হাজার ১৮৮ থেকে ৩ হাজার ১৪৫ টাকা। 

স্টিফেন ব্যানসেল বলেন, আমাদের টিকায়ও ফ্ল-শট হিসেবে প্রায় একই ব্যয় হয়েছে। যা ১০ থেকে ৫০ ডলারের মধ্যে থাকতে পারে।

গত সোমবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক  উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়ন নিজেদের টিকা প্রার্থীদের জন্য মডর্নার সঙ্গে আলোচনা করেছিল। তারা কয়েক মিলিয়ন ডোজ টিকা সরবরাহ করতে চায়। এ জন্য তারা মডার্নার সঙ্গে ডোজপ্রতি ২৫ ডলারের নিচে চুক্তি করতে চেয়েছিল। ওই কর্মকর্তা নিজেও আলোচনার সঙ্গে জড়িত।

মডার্নার প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল বলেন, এখনও কোনো চুক্তিসই হয়নি। তবে আমরা ইউরোপিয়ান কমিশনের সঙ্গে একটি চুক্তিসইয়ে কাছাকাছি রয়েছি। আমরা ইউরোপকে টিকা সরবরাহ করতে চাই। আমরা ফলপ্রসূ আলোচনায় আছি।

স্টিফেন ব্যানসেল উল্লেখ করেন, চুক্তিপত্র প্রস্তুত হওয়ার পর তা সই হবে। দিন কয়েকের মধ্যে চুক্তিসই হতে পারে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 68 People