চট্টগ্রাম শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

২০ নভেম্বর, ২০২০ | ৯:৫৮ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

অনুমোদনের জন্য ফাইজারের ভ্যাকসিনের আবেদন

মার্কিন ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠান ফাইজার ও বায়োএনটেক গত সপ্তাহে প্রাথমিক তথ্য প্রকাশ করে জানায় তাদের ভ্যাকসিনটি কোভিড-১৯ থেকে ৯০ শতাংশ সুরক্ষা দেয়। আর এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই বলে জানানো হয়। গত বুধবার আরও বিস্তারিত তথ্য প্রকাশ করে প্রতিষ্ঠান দুটি জানায় ভ্যাকসিনটি ৯৫ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে।

ফাইজারের উদ্ভাবিত ভ্যাকসিনটির আরও একটি অগ্রবর্তী পরীক্ষায় প্রাপ্ত তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ৬৫ বছরের চেয়ে বেশি বয়সীদের ক্ষেত্রে এটি ৯৪ শতাংশ কার্যকর। দুনিয়ার বিভিন্ন দেশের ৪১ হাজার মানুষ এই পরীক্ষায় সম্পৃক্ত ছিলেন। ফাইজার ছাড়াও ইতোমধ্যে আরেক মার্কিন কোম্পানি মডার্না জানিয়েছে তাদের উদ্ভাবিত ভ্যাকসিন চূড়ান্ত পরীক্ষায় প্রায় ৯৫ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে। এছাড়া রাশিয়ার উদ্ভাবিত স্পুটনিক নামক ভ্যাকসিনটিও ৯০ শতাংশের বেশি কার্যকর।

যুক্তরাষ্ট্রে অনুমোদন পাওয়ার আগেই ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত ভ্যাকসিনের ৪ কোটি ডোজের আগাম অর্ডার দিয়ে রেখেছে যুক্তরাজ্য। এই বছর শেষ হওয়ার আগেই তারা এক কোটি ডোজ পাবে বলে আশা করছে।

তবে লন্ডনের স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের অধ্যাপক স্টিফেন ইভান জানিয়েছেন, ভ্যাকসিনটি ব্যবহার শুরুর আগে ফাইজারের সরবরাহ করা তথ্যগুলোকে যুক্তরাষ্ট্রের এফডিএ এবং ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) উভয়েরই অনুমোদন পেতে হবে। তিনি বলেন, ‘আশা করতে পারি দুটি সংস্থাই খুবই সতর্কভাবে তা মূল্যায়ন করবে আর আমরা তাদের মূল্যায়নের ওপর নির্ভর করতে পারি।’

শেয়ার করুন
The Post Viewed By: 59 People

সম্পর্কিত পোস্ট