চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

অক্সফোর্ডের টিকা বয়স্কদের শরীরেও ‘কার্যকর’

আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর, ২০২০ | ১০:১৮ অপরাহ্ণ

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাসের টিকা বয়স্ক মানুষের দেহে কার্যকরী বলে জানিয়েছেন গবেষকেরা। খবর বিবিসি’র।

আজ বৃহস্পতিবার (১৯ নভেম্বর) বিজ্ঞানবিষয়ক সাময়িকী ‘দ্য ল্যানসেট’-এ অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ধাপের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। তাতে দেখা যায়, ৬০-৭০ বছর বয়সীদের দেহেও এই টিকার রোগ প্রতিরোধসংক্রান্ত প্রতিক্রিয়া ভালো। দ্বিতীয় ধাপে মোট ৫৬০ জন প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবীর দেহে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। তাতেই এই ফলাফল দেখা গেছে।

গবেষকেরা বলছেন, অক্সফোর্ডের টিকা তৃতীয় ধাপে আরও বড় পরিসরে এবং আরও বেশি মানুষের দেহে পরীক্ষামূলক প্রয়োগ করা হচ্ছে। অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানায়, এই টিকা রোগের বিস্তার থামাতে পারবে কি না, তবে খ্রিস্টানদের ধর্মীয় উৎসব বড়দিনের (২৫ ডিসেম্বর) মধ্যেই তা জানা যাবে।

‘ল্যানসেট’-এ অক্সফোর্ডের টিকার প্রকাশিত ফলগুলো প্রাথমিক পর্যায়ের। এ ধাপে মূলত টিকাটি মানবদেহের জন্য কতটা নিরাপদ এবং মানুষের দেহ কীভাবে এতে সাড়া দিচ্ছে, তা নির্ণয় করে।

অক্সফোর্ডের টিকার আগে সম্প্রতি আরও তিনটি টিকার অগ্রগতি সম্পর্কে জানা গেছে। এগুলো হলো ফাইজার-বায়োএনটেক, স্পুটনিক ও মডার্না। ফাইজারের তৈরি করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকর বলে দাবি করা হয়েছে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট