চট্টগ্রাম শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

আসছে গ্রীষ্মেই করোনার টিকার ফল পাওয়া শুরু হবে

১৫ নভেম্বর, ২০২০ | ১০:০৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

আসছে গ্রীষ্মেই করোনার টিকার ফল পাওয়া শুরু হবে

মহামারি করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে কার্যকর ভ্যাকসিনের উল্লেখযোগ্য ফল আগামী গ্রীষ্মের মধ্যেই পাওয়া শুরু হবে। আর মানুষের জীবনযাপন আগামী শীত আসতে আসতেই স্বাভাবিক হয়ে যাবে। ‘করোনায় ৯০ শতাংশ কার্যকর’ ভ্যাকসিনের উদ্ভাবক প্রতিষ্ঠান বায়োএনটেক’র প্রতিষ্ঠাতা উগুর শাহীন এই আশাবাদ ব্যক্ত করেছেন।

প্রতিষ্ঠানটি মার্কিন ফাইজারের সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন তৈরি করেছে। উগুর শাহীন নিজে এই ভ্যাকসিন তৈরিতে যুক্ত। সম্প্রতি তৃতীয় ধাপের পরীক্ষার ফলে জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানির তৈরি ভ্যাকসিনটি ৯৯ শতাংশ কার্যকর বলে জানানো হয়েছে। আশা জাগানিয়া খবর জানালেও অধ্যাপক উগুর শাহীন সতর্ক করে দিয়েছেন, মহামারি পরিস্থিতি বেশ জটিল হবে এই শীতে। কারণ সংক্রমণ প্রতিরোধে ভ্যাকসিন এখনও বড় রকমের কোনও প্রভাব ফেলতে পারেনি। এর প্রভাব পড়তে আরও সময় লাগবে।

বিবিসির এক বিশেষ অনুষ্ঠানে উগুর শাহীন বলেন, ভ্যাকসিনটি নিলে তা একজনের থেকে অন্যজনে সংক্রমণের হার কমানো ছাড়াও একজনের শরীরে করোনার উপসর্গ তৈরি হওয়া থামিয়ে দেবে। সব ঠিক থাকলে এ বছরের শেষ নাগাদ ও আগামী বছরের শুরুতে ভ্যাকসিনের সরবরাহ শুরু হবে। এমন একটি কার্যকরী ভ্যাকসিন মানুষ থেকে মানুষে করোনার সংক্রমণ ৯০ শতাংশ কার্যকর হোক কিংবা ৫০ শতাংশ কমিয়ে দেবে। তবে আমাদের এটা ভুলে গেলে চলবে না যে যদি ৫০ শতাংশ কার্যকরও হয় তাহলেও মহামারির সংক্রমণ নাটকীয়ভাবে কমে যাবে।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 83 People

সম্পর্কিত পোস্ট