চট্টগ্রাম সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

১৫ নভেম্বর, ২০২০ | ১:৫০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বাচিকশিল্পী ও কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় আর নেই

বাংলা চলচ্চিত্র জগতের কিংবদন্তি অভিনেতা, নাট্যকার, বাচিকশিল্পী, কবি, চিত্রকর সৌমিত্র চট্টোপাধ্যায় আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। আজ রবিবার (১৫ নভেম্বর) স্থানীয় সময় দুপুর ১২টা ১৫ মিনিটে তার মৃত্যু হয়।

বাংলা সিনেমার অপু তিনি। চলচ্চিত্রে ক্যারিয়ার শুরু ১৯৫৯ সালে সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ দিয়ে। শুরুতেই দর্শক মনে আলাদা জায়গা করে নেয়া। সত্যজিতের ১৪টি সিনেমায় অনবদ্য অভিনয়।

উল্লেখ্য, গত ৬ অক্টোবর কোভিড আক্রান্ত হয়ে কলকাতার বেলভিউ হাসপাতালে ভর্তি হন সৌমিত্র। তিন দিনের মধ্যেই অবস্থার অবনতির কারণে তাকে আইটিইউয়ে রাখতে হয়েছিল। ১৫ অক্টোবর কোভিড নেগেটিভ রিপোর্ট আসে। ক্রমশ অবস্থার উন্নতিও হচ্ছিল। কিন্তু অন্যান্য বহু শারীরিক সমস্যায় জর্জরিত ছিলেন।

পরে গত শুক্রবার থেকে সৌমিত্রর শারীরিক অবস্থার আশঙ্কাজনক অবনতি ঘটতে থাকে। হৃদযন্ত্র আর কিডনির জটিলতা অনেকটা বেড়ে যায়। বেড়ে যায় ‘হার্ট রেট’। বাড়তে থাকে স্নায়ুবিক সমস্যাও। প্রবলভাবে ওঠানামা করতে থাকে অক্সিজেনের মাত্রা। শনিবার বিকেলে চিকিৎসকরা জানিয়ে দেন, অলৌকিক কিছু না ঘটলে সৌমিত্রের সুস্থ হয়ে ওঠা অসম্ভব।

বস্তুত, তিনি একটা সময়ে ক্যান্সারেও আক্রান্ত হয়েছিলেন। সেই অসুস্থতা স্বভাবতই তাকে পুরোপুরি ছেড়ে যায়নি। ফলে কখনও উন্নতি কখনও অবনতি, এই দোলাচলেই চলছিল হাসপাতাল-বন্দি সৌমিত্রর জীবন।
১৯৩৫ সালের ১৯শে জানুয়ারি পশ্চিমবঙ্গের নদীয়ার কৃষ্ণনগরে জন্ম। সৌমিত্র চট্টোপাধ্যায়ের আদি বাড়ি ছিল কুষ্টিয়ার শিলাইদহের কয়া গ্রামে। পড়াশোনা করেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের আমহার্স্ট স্ট্রিট কলেজ থেকে সাহ্যিত্য নিয়ে।

অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি ২০০৪ পেয়েছেন পদ্মভূষণ। ২০১২ সালে পান সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান দাদা সাহেব ফালকে পুরস্কার। এরপর ২০১৭ সালে ঝুলিতে জমে ফ্রান্সের ‘ লেজিয় দ নর’ সম্মাননা। এছাড়াও তিনি পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার, সংগীত নাটক একাডেমি ও ফিল্ম ফেয়ারসহ আরো নানা পুরস্কার।

কাজ থেকে অবসরে যাননি তিনি। বেলাশেষে, পোস্ত, সমান্তরাল, শেষ চিঠি, ময়ূরাক্ষী ও সাঁজবাতিসহ বেশ কিছু জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন সম্প্রতি। তাকে নিয়ে পরমব্রত চট্টোপাধ্যায়ের তথ্যচিত্র ‘অভিযানে’ও কাজ করেন সৌমিত্র।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 79 People