চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

সৌদির উষ্মা ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র

১২ নভেম্বর, ২০২০ | ১০:৪৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

সৌদির উষ্মা ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র

ইরানের পারমাণবিক উন্নয়ন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের উদ্দেশে দেয়া এক ভাষণে আজ বৃহস্পতিবার (১২ নভেম্বর) তিনি এ উদ্বেগ প্রকাশ করেন। একইসাথে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি ইরানের বিরুদ্ধে চূড়ান্ত ব্যবস্থা নিতেও আহ্বান জানান।

সৌদি বাদশাহ তার ভাষণে ইরানের সম্প্রসারণবাদ, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে তেহরানের ক্রমবর্ধমান হস্তক্ষেপ, ‘সন্ত্রাসবাদের লালন’ ও সাম্প্রদায়িক বিদ্বেষ নিয়ে নিজ দেশের উদ্বেগের কথা জানান। আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি এসব উদ্বেগ নিরসনে এগিয়ে আসতে আহ্বান জানান তিনি। তেহরান যাতে ব্যাপক বিধ্বংসী অস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি সামনে এগিয়ে নিয়ে যেতে না পারে সে বিষয়েও বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেন। তবে তেহরানের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। এদিকে, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিভিন্ন সশস্ত্র বিদ্রোহীদের অস্ত্র সরবরাহের কথা অস্বীকার করেছে দেশটি।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানায়, ইয়েমেনের গৃহযুদ্ধকেও মূলত সৌদি-ইরানের পরোক্ষ যুদ্ধ বলে ধারণা করা হয়। ইরান সমর্থিত বিদ্রোহীরা দেশটির সৌদি সমর্থিত শাসককে উৎখাতের পর থেকেই ইয়েমেনে হামলা শুরু করে সৌদি সামরিক জোট।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 80 People

সম্পর্কিত পোস্ট