চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৫৮টি দৃশ্য ছাঁটার পরও ‘জোকার’ নিষিদ্ধ ভারতে

৫৮টি দৃশ্য ছাঁটার পরও ‘জোকার’ নিষিদ্ধ ভারতে

আন্তর্জাতিক ডেস্ক

১২ নভেম্বর, ২০২০ | ৮:২৫ অপরাহ্ণ

হলিউড তথা বিশ্ব চলচ্চিত্রে সাড়া জাগানো সিনেমার নাম ‘জোকার’। ৫০০ কোটি টাকা খরচ করে বানানো ছবিটি ২০১৯ সালে ঝুলিভরা প্রশংসা, সমালোচনা, বিতর্ক আর পুরস্কার নিয়ে আলোচনায় ছিল। যদিও চলচ্চিত্রের বড় বাজার চীনসহ বেশ কয়েকটি দেশে ছবিটি ঢুকতে না দিলেও ছবিটির আয় ছাড়িয়েছে সাড়ে ৯ হাজার কোটি টাকা। কিন্তু ব্যবসাসফল ছবিটি এবার নিষিদ্ধ হল ভারতের ছোট পর্দায়।

ছবিটিকে ভারতের বড় পর্দায় মুক্তির জন্য ‘ইউ’ সার্টিফিকেট দেয়া হয়েছে। অর্থাৎ ১৮ বছরের কম বয়সীদের ছবিটি দেখার অনুমতি নেই। কিন্তু টেলিভিশনে দেখানোর জন্য অনুমতি মেলেনি। ‘ভায়োলেন্স’ আছে এমন ৫৮টি দৃশ্য ছেঁটে ফেলে পুনরায় ছবিটি জমা দেয়া হয়েছিল সেন্সর সার্টিফিকেটের জন্য। কিন্তু ফল বদলায়নি। তবে এ সিদ্ধান্ত অনেকেরই ভালো লাগেনি।

ভারতীয় সাংবাদিক উৎকর্ষ আনন্দ মাইক্রোব্লগ সাইট টুইটারে এ কথা শেয়ার করে লিখেছেন, ‘৫৮টি দৃশ্য কেটে ফেলার পরও এই সিনেমা শিশুমনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ছবির এন্টিহিরো (জোকার) যেভাবে হিংসাকে গৌরবান্বিত করে তুলেছে, তা ১৮ বছরের কম বয়সীদের মানসিক স্বাস্থ্যের জন্য হুমকি। এই ছবি তাদের রক্তপাতের দিকে ঠেলে দিতে পারে। তাই সিদ্ধান্ত অপরিবর্তিত আছে। টেলিভিশনে ছবিটি দেখানো যাবে না।’

কেবল বাণিজ্যিকভাবেই নয়, ‘জোকার’ ছবিটি আন্তর্জাতিক স্বীকৃতির ক্ষেত্রেও এগিয়ে রয়েছে। টড ফিলিপস পরিচালিত ‘জোকার’ ঘরে এনেছে গোল্ডেন গ্লোব ও বাফটা পুরস্কার। এছাড়া ৯২তম অস্কারে সেরা সিনেমা, মনোনয়ন পেয়েছে সেরা পরিচালকসহ ১১টি বিভাগে। সেরা অভিনেতার অস্কার উঠেছে জোকার চরিত্রের অভিনেতা হোয়াকিন ফিনিক্সের হাতে ও অস্কার জিতেছে সেরা অরিজিনাল স্কোর বিভাগেও।

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট