চট্টগ্রাম শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

‘গিলগিট-বালতিস্তান কখনোই পাকিস্তানের নয়’

১২ নভেম্বর, ২০২০ | ৫:০৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

‘গিলগিট-বালতিস্তান কখনোই পাকিস্তানের নয়’

গিলগিট-বালতিস্তান সবসময়ই জম্মু ও কাশ্মীরের অংশ হয়ে থাকবে বলে মন্তব্য করে স্থানীয় রাজনৈতিক কর্মী সেনজি সেরিং বলেছেন, পাকিস্তানের তথাকথিত প্রদেশ হলেও গিলগিট-বালতিস্তানে কোনো উন্নয়ন হবে না।

গিলগিট-বালতিস্তানের কখনোই পাকিস্তানের নয় উল্লেখ করে তিনি বলেন, এই অঞ্চলের মানুষ দেখেছে বেলুচিস্তান পাকিস্তানের অংশ হয়েও সেখানে কোনো উন্নয়ন হয়নি।

বরং গিলগিট-বালতিস্তানের ভারতীয় অংশের মানুষজন ভারতীয় সংবিধানের যাবতীয় সুযোগ-সুবিধা পাচ্ছে। কিন্তু পাকিস্তানের সঙ্গে যারা যুক্ত তারা পাকিস্তানের সংবিধানের কোনো সুবিধা পায় না। ইনস্টিটিউট ফর গিলগিট-বালতিস্তান-এর সভাপতি সেনজি সেরিং আরও বলেন, ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর গিলগিট-বালতিস্তানের কয়েকটি গ্রাম ভারত নিয়ন্ত্রণ করে।

ভারত সরকার সেখানকার অধিবাসীদের সাংবিধানিক অধিকার দিয়েছে। ওই অঞ্চলের মানুষ সংসদেও প্রতিনিধিত্ব করছে। কিন্তু গত ৭৩ বছরে পাকিস্তান নিয়ন্ত্রিত অধিবাসীরা কোনো অধিকারই পায়নি।

তিনি আরও বলেন, বর্তমানে পাকিস্তান এই অঞ্চলে সেনাবাহিনীর সংখ্যা বাড়িয়ে দিয়েছে। যারা স্বাধীনতার কথা বলে তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা এবং সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়। তাদের জেলখানায় আটক রাখা হয়। এছাড়া সন্ত্রাসবিরোধী আইন অনুযায়ী পুলিশের অনুমতি ছাড়া কেউ অন্যত্র যেতে পারেন না।

সম্প্রতি এই অভিযোগে প্রায় ১৫ জন নেতাকর্মীর যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে। এসব কারণে আন্তর্জাতিক মহল গিলগিট-বালতিস্তানের প্রকৃত পরিস্থিতি জানতে পারে না। অঞ্চলটির মানুষের অধিকার রক্ষায় আন্তর্জাতিক মহলের সহযোগিতা প্রত্যাশা করেন ইনস্টিটিউট ফর গিলগিট-বালতিস্তানের সভাপতি সেনজি সেরিং।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 94 People

সম্পর্কিত পোস্ট