চট্টগ্রাম শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

বিশ্ব স্বাস্থ্য সংস্থা: করোনার টিকা আসতে আরও ১৬ মাস সময় প্রয়োজন
বিশ্ব স্বাস্থ্য সংস্থা: করোনার টিকা আসতে আরও ১৬ মাস সময় প্রয়োজন

১০ নভেম্বর, ২০২০ | ৭:২০ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

ফাইজারের টিকা সংরক্ষণ মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রায়

করোনা ভাইরাসের টিকা নিয়ে সুখবর দিয়েছে মার্কিন কোম্পানি ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক। এ টিকা সরবরাহের জন্য এখন কার্যক্রম জোরদার করছে প্রতিষ্ঠান দুটি। গতকাল সোমবার টিকাটির অন্তর্বর্তী ফল প্রকাশিত হয়েছে। নতুন টিকা দিয়ে কোভিড-১৯ থেকে ৯০ শতাংশ পর্যন্ত সুরক্ষার দাবি করেছে উৎপাদনকারী দুটি প্রতিষ্ঠান। করোনাভাইরাস মহামারির শুরু থেকেই ফাইজার ও বায়োএনটেক নামের দুটি প্রতিষ্ঠান টিকা তৈরির চেষ্টা করে আসছিল। এবার প্রতিষ্ঠান দুটি জানিয়েছে, তাদের তৈরি টিকা ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর। তবে তাদের টিকাটি এখনই স্থানীয় ওষুধের দোকানে মিলবে না।

প্রতিষ্ঠান দুটি এখনো তাদের টিকাটি নিরাপদ কি না, তার ফল জানার অপেক্ষায় আছে, যা এ মাসের শেষ দিকে জানা যেতে পারে। ফাইজারের টিকা জরুরি প্রয়োজনে দেওয়ার জন্য নিয়ন্ত্রকদের অনুমোদন লাগবে। যুক্তরাষ্ট্রে স্বাস্থ্য খাতের কর্মী ও নার্সিংহোমে বসবাসকারী ব্যক্তিদের আগে দেওয়া হবে। কিন্তু টিকার ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ এখন এর সংরক্ষণের বিষয়টি। যুক্তরাষ্ট্রের অনেক উন্নত স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতালে জটিল ও সুপার-কোল্ড স্টোরেজ সুবিধা নেই। ফাইজারের টিকা তৈরিতে এমআরএনএ–এর মতো যে নতুন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, তা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধী শক্তিকে সক্রিয় করে। টিকাটি সংরক্ষণে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস (মাইনাস ৯৪ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রার প্রয়োজন পড়ে।

জনস হপকিনস সেন্টার ফর হেলথ সিকিউরিটির জ্যেষ্ঠ বিশেষজ্ঞ আমেশ আদালজা বলেন, টিকা সরবরাহের ক্ষেত্রে সবচেয়ে চ্যালেঞ্জিং হচ্ছে শীতলীকরণ চেইন। অনেক বড় শহরের হাসপাতালেও এত কম তাপমাত্রায় টিকা সংরক্ষণের সুবিধা নেই। ফাইজারের মুখপাত্র কিম বেনকা বলেন, প্রতিষ্ঠানটি তাদের সরবরাহ কেন্দ্র থেকে টিকা পৌঁছাতে যুক্তরাষ্ট্র, জার্মানি, বেলজিয়ামসহ বিশ্বের বিভিন্ন দেশের সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। বিস্তারিত পরিকল্পনার মধ্যে রয়েছে ১০ দিনের মধ্যে শুকনো বরফ ব্যবহার করে আকাশপথ বা সড়কপথে টিকা পরিবহন করা। ভারতের এনডিটিভি জানিয়েছে, টিকা সরবরাহের পর তা সংরক্ষণের দায়িত্ব রাজ্য ও স্থানীয় সরকারের। এ টিকা অত্যন্ত কম তাপমাত্রার ফ্রিজে ছয় মাস পর্যন্ত রাখা যাবে। হাসপাতালে সাধারণভাবে ব্যবহৃত রেফ্রিজারেটরে পাঁচ দিন রাখা যাবে। পাঁচ দিনের বেশি সংরক্ষণ করলে টিকা নষ্ট হয়ে যাবে।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 79 People

সম্পর্কিত পোস্ট