চট্টগ্রাম সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

পার্কিনসন রোগের কারণে ক্ষমতা ছাড়ছেন পুতিন!

৬ নভেম্বর, ২০২০ | ১১:২০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

পার্কিনসন রোগের কারণে ক্ষমতা ছাড়ছেন পুতিন!

পার্কিনসন রোগের কারণে পদত্যাগ করতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কয়েকজন বিশ্লেষকের দাবি, তার শরীরে এই রোগের কিছু উপসর্গ রয়েছে। এ কারণে সামনের বছর সরকারের সর্বোচ্চ এই গুরুত্বপূর্ণ এই দায়িত্ব থেকে পদত্যাগ করতে পারেন পুতিন। খবর দ্য সান ও নিউইয়র্ক পোস্ট’র।

মস্কোর রাজনৈতিক বিশেষজ্ঞ ভালেরি সোলোভেইকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম দু’টির প্রতিবেদনে বলা হয়, রুশ প্রেসিডেন্টের ওপর পরিবারের বেশ ভালো প্রভাব রয়েছে। বান্ধবী আলিনা ৬৪ বছর বয়সী পুতিনকে অবসরে যাওয়ার জন্য চাপ দিচ্ছেন। আগামী জানুয়ারিতেই ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দিতে পারেন তিনি।

সম্প্রতি ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায়, পুতিন ক্রমশ দুর্বল হয়ে পড়ছেন। সেখানে তার চোখে অস্থিরতা দেখা যায়। চেয়ারের হাতল ধরতে গিয়ে তাকে যন্ত্রণা অনুভব করতেও দেখা গেছে। কলম ধরতে গিয়ে তার আঙুল কাঁপতে দেখা যায়। এমনকি একটি কাপ ধরার সময় তার হাতও কাঁপছে। ধারণা করা হচ্ছে, সম্ভবত সেই কাপে ওষুধ ছিল।

পুতিনের রাষ্ট্রপতি পদ ছাড়ার বিষয়টি এমন সময় প্রকাশ্যে এসেছে, যখন তার সামনে প্রতিদ্বন্দ্বী কেউ নেই। রাশিয়াতে ইতিমধ্যে এমন আইন আনার প্রস্তাব করা হয়েছিল যা পাশ হলে পুতিনকে রাশিয়ার মসনদ থেকে কখনই সরানো যাবে না।

পারকিনসন রোগ কী?

পারকিনসন রোগে আক্রান্ত ব্যক্তির মস্তিষ্কের কোষ ভাঙতে শুরু করে। এর কারণে মস্তিষ্ক সব বার্তা গ্রহণ করতে পারে না ও কাজ করা বন্ধ করে দেয়। এই রোগের জেরে দেহে কাঁপুনি ও ভারসাম্যহীনতা লক্ষ্য করা যায়। এর ফলে রোগীর পক্ষে হাঁটা-চলা খুব কষ্টকর হয়ে পড়ে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 128 People