চট্টগ্রাম শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৬ নভেম্বর, ২০২০ | ১১:২৪ পূর্বাহ্ণ

আর্ন্তজাতিক ডেস্ক

ভোট গণনা বন্ধে ট্রাম্প শিবিরের মামলা খারিজ

মিশিগান অঙ্গরাজ্যে ভোট গণনা স্থগিত চেয়ে ট্রাম্পের প্রচার শিবিরের করা মামলা খারিজ করে দিয়েছেন স্থানীয় আদালত।  স্থানীয় সময় বৃহস্পতিবার সংশ্লিষ্ট আদালতের বিচারক সিনথিয়া স্টিফেনস মামলাটি খারিজ করে দেন।

ফার্স্ট ডিস্ট্রিক্ট অ্যাপিলস কোর্টের বিচারক সিনথিয়া স্টিভেন্স বলেছেন, মামলাটি দায়ের হতে অনেক দেরি হয়েছে। কারণ গণনা শেষ হতে মাত্র কয়েক ঘণ্টা বাকি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন মিশিগানে জয়ী হয়েছেন। বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যমের পূর্বাভাসে তেমনটিই বলা হয়েছে। আগের নির্বাচনে এই রাজ্যে জয়ী হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। রিপাবলিকানদের ঘাঁটি হিসেবে পরিচিত মিশিগানে পরাজয়ের ইঙ্গিত মানতে পারছিলেন না ট্রাম্প। এ কারণে ভোট গণনা বন্ধে মামলা করেন। 

বিচারক বলেন, মামলায় ভুল কর্মকর্তাকে বিবাদী করা হয়েছে। ভোট গণনা প্রক্রিয়ায় কোনোভাবে হস্তক্ষেপ করার আইনগত ক্ষমতা রাজ্যের সেক্রেটারি অব স্টেটের নেই বলেও তিনি জানান।

মিশিগানের আদালতের বিচারক সিনথিয়া স্টিফেনস বৃহস্পতিবার ট্রাম্প শিবিরের করা মামলা খারিজের আদেশ দেন। এ সংক্রান্ত লিখিত আদেশ মার্কিন সময় শুক্রবার দেবেন বলেও জানিয়েছেন তিনি।

এদিকে বাইডেনের প্রচার শিবিরের পক্ষ থেকে মামলার সমালোচনা করে বলা হয়েছে, সাধারণ জনগণকে বিভ্রান্ত করতে উদ্দেশ্য প্রণোদিতভাবে মামলাটি করা হয়েছিল। এর কোনো আইনি ভিত্তি নেই। 

এর আগে ভোট গণনা বন্ধ রাখতে ট্রাম্প ও রিপাবলিকান পার্টির করা একটি আবেদন খারিজ করে দিয়েছে নেভাদা অঙ্গরাজ্যের সুপ্রিম কোর্ট। ক্লার্ক কাউন্টি নামের একটি অঞ্চলের নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণের সুযোগ চেয়ে ওই আবেদন করা হয়। তবে আদালতের সাত জন বিচারকের প্রত্যেকেই ওই তা খারিজের আদেশে স্বাক্ষর করেছেন। 

বার্তা সংস্থা এএফপির হিসাব অনুযায়ী, মিশিগান ও উইসকনসিনে জেতার পর বাইডেনের ইলেকটোরাল কলেজ ভোট ২৬৪-তে পৌঁছেছে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইলেকটোরাল ভোটের সংখ্যা ২১৪। ৫৩৮টি ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচিত হতে প্রয়োজন ২৭০টি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 99 People

সম্পর্কিত পোস্ট