চট্টগ্রাম রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

সৌদিতে কফিল প্রথা বাতিল, কার্যকর হবে ২০২১ সালে

৪ নভেম্বর, ২০২০ | ৮:৪৩ অপরাহ্ণ

সৌদি আরব সংবাদদাতা

সৌদিতে কফিল প্রথা বাতিল, কার্যকর হবে ২০২১ সালে

প্রবাসীদের বহুল আকাঙ্ক্ষিত কফিল প্রথা বাতিলের ঘোষণা দিয়েছে সৌদি সরকার। আজ বুধবার (৪ নভেম্বর) সৌদি শ্রম মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

শ্রম মন্ত্রণালয়ের ঘোষণানুযায়ী, ২০২১ সালের ১৪ মার্চ থেকে ছোট মোয়াচ্ছাছা (কোম্পানি) শ্রমিকদের মন্ত্রণালয়ের অধীনে নিয়ে নেয়া হবে। এর ফলে প্রচলিত কফিল পদ্ধতি আর থাকছে না। তবে এখন পর্যন্ত এই আইন শুধুমাত্র বেসরকারি কোম্পানিগুলোর ক্ষেত্রে প্রযোজ্য হবে।

সৌদি শ্রম মন্ত্রণালয় আরো জানায়, গৃহস্থালী কাজ-কর্মের সাথে জড়িত শ্রমিকদের (গৃহকর্মী, ড্রাইভার) জন্য আলাদাভাবে চিন্তা করছে মন্ত্রণালয়। পরবর্তীতে তাদের বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।

এদিকে, একইদিন এ বিষয়ক একটি সহযোগিতা চুক্তি সাক্ষর করেছে সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। এতে সৌদি আরব মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন প্রতিমন্ত্রী সুলাইমান বিন আব্দুল আজিজ উপস্থিত ছিলেন। এই চুক্তির ফলে কফিল প্রথা আর থাকছে না।

কফিল প্রথা বাতিল হওয়ার ফলে প্রবাসীদের অনেক অসুবিধা দূর হবে। এখন থেকে সৌদি আরবে কাজ করতে ইচ্ছুক প্রবাসীদের আর কোন কফিলের দ্বারস্থ হতে হবে না। এর ফলে প্রবাসীরা নিজের মতো করে নিজের কাজ করার সুযোগ পাবে।

ধারণা করা হচ্ছে, ছোট কোম্পানির শ্রমিকরা এখন থেকে সরাসরি মন্ত্রণালয়ের অধীনে থেকে কাজ করার ফলে তাদের যাবতীয় সুযোগ-সুবিধাও বৃদ্ধি পাবে।

প্রসঙ্গত, এর আগে গত ২৭ অক্টোবর সৌদি মানবসম্পদ মন্ত্রণালয় এক ঘোষণায় সৌদি আরবে কাফালা প্রথা শীঘ্রই বিলুপ্ত হতে যাচ্ছে বলে ঘোষণা করে। এর মধ্য দিয়ে নির্দিষ্ট কোনও সৌদির মোয়াচ্ছাছা বা নামে থেকে বাইরে কাজ করা বা তার নামে ব্যবসা করা, বিনিময়ে মাসিক ভিত্তিতে ওই সৌদি নাগরিক একটা লভ্যাংশ নেয়ার প্রথাটি বিলুপ্ত করতে যাচ্ছে সৌদি মানব সম্পদ মন্ত্রণালয়।

 

 

 

 

পূর্বকোণ/অভি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 162 People

সম্পর্কিত পোস্ট