চট্টগ্রাম রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৪ নভেম্বর, ২০২০ | ১:১২ অপরাহ্ণ

আর্ন্তজাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের নির্বাচন: বাইডেন ২৩৮, ট্রাম্প ২১৩

মার্কিন নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই চালিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন। এখন পর্যন্ত বাইডেন ২৩৮টি ইলেকটোরাল ভোট ও ট্রাম্প পেয়েছেন ২১৩টি।

মার্কিন প্রেসিডেন্ট ২৩টি রাজ্যে বিজয়ী হয়েছেন। যার মধ্যে ফ্লোরিডা, টেক্সাস, ইন্ডিয়ানা, কেন্টাকি, মিসৌরি ও ওহাইও অন্যতম। ২০১৬ সালের নির্বাচনেও এসব রাজ্য থেকে তিনি জয়ী হয়েছিলেন।

বাইডেন জিতেছেন ১৮টি রাজ্যে। যার মধ্যে ক্যালিফোর্নিয়া, নিউইয়র্ক ও ওয়াশিংটন রয়েছে। ২০১৬ সালের নির্বাচনে হিলারি ক্লিনটন এসব রাজ্য থেকে জয়ী হয়েছিলেন।-খবর এএফপির

এখন পর্যন্ত পাওয়া ফলাফল থেকে জানা যাচ্ছে যে, ক্যালিফোর্নিয়া, ওরেগন, ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া, কলোরাডো, ডেলাওয়ারে, ভারমন্ট, ম্যারিল্যান্ড, ম্যাচাচুসেটস, নিউ জার্সি, নিউ ইয়র্ক, ওয়াশিংটন ডিসি, নিউ মেক্সিকো, নিউ হ্যাম্পশায়ার, রোডে আইল্যান্ডে, কানেক্টিকাট, ইলিনয়েস, মেরিল্যান্ড, মিনেসোটা, হাওয়াই, ট্রাম্পকে পেছনে ফেলে এগিয়ে আছেন বাইডেন।

আলাবামা, সাউথ ক্যারোলিনা, ইন্ডিয়ানা, কেন্টাকি, টেনেসি, ওকলাহোমা, নর্থ ডেকোটা, সাউথ ডাকোটা, আরকানসাস, ওয়েস্ট ভার্জিনিয়া, ইদাহো, মিসৌরি, কেনসাস, লুইজিয়ানা, উতাহ এবং নেব্রাস্কাতে, টেক্সাস, লোহা, মোনটানা, ওহাইও, বাইডেনকে পেছনে ফেলে এগিয়ে আছেন ট্রাম্প।

ইলেকটোরাল কলেজ ভোটের পাশাপাশি জনগণের মোট ভোটেও এগিয়ে আছেন বাইডেন। তিনি এখন পর্যন্ত ৬ কোটির বেশি ভোট পেয়েছেন। অপরদিকে, ট্রাম্পকে ভোট দিয়েছেন ভোট দিয়েছেন প্রায় ৫ কোটি ৯৭ লাখ ভোটার।

এখন পর্যন্ত গুরুত্বপূর্ণ কিছু প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রাজ্যের ফল আসেনি। নির্বাচনে জয়ী হতে হলে ২৭০টি ইলেকটোরাল ভোট পেতে হবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 116 People

সম্পর্কিত পোস্ট