চট্টগ্রাম শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

২ নভেম্বর, ২০২০ | ৫:১৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বাংলাদেশ-পাকিস্তানের অভিবাসীদের নিষিদ্ধের দাবি ফরাসি বিরোধীদলীয় নেতার

ফ্রান্সের বিরোধী দলের নেতা মারিন লো পেন বাংলাদেশ ও পাকিস্তানের অভিবাসনের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন। নিজের টুইটার একাউন্টে শুক্রবার (৩০ অক্টোবর) মারিন লিখেন, বাংলাদেশ এবং পাকিস্তান সম্প্রতি ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভ করেছে। বিক্ষোভকারীরা আমাদের রাষ্ট্রদূতের শিরশ্ছেদ করতে চেয়েছে। এই দেশগুলোর অভিবাসীদের ওপর জাতীয় সুরক্ষার স্বার্থে নিষেধাজ্ঞা আরোপ করা হোক।

মারিনের এই পোস্টে ফ্রান্সের অনেক সাধারণ মানুষকেও একাত্মতা জানিয়ে সরকারকে জাতীয় নিরাপত্তার খাতিরে দ্রুততম সময়ে নিষেধাজ্ঞা জারির আহ্বান জানিয়েছেন। অবশ্য দেশটির সরকার এ বিষয়ে এখনও কিছু বলেনি। তবে নঅভিবাসীদের ওপর জরদারি বাড়ানোর পাশাপাশি দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এর আগে গত মাসের শুরুতে খুন হওয়া ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটিকে সম্মান জানাতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ম্যাক্রোঁর ‘ইসলাম ধর্ম ও বিশ্বনবী হযরত মুহাম্মদকে (সা.) নিয়ে ব্যাঙ্গচিত্র প্রদর্শন বন্ধ করা হবে না’ এমন মন্তব্যের জেরে তুরস্ক এবং পাকিস্তানসহ বেশ কয়েকটি আরব দেশ নিন্দা জানিয়েছে।

এদিকে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইসলামের নবীকে নিয়ে আঁকা বিতর্কিত ব্যঙ্গচিত্রের কারণে মুসলিমরা কেন এতটা ক্ষুব্ধ হয়েছিল, সেটা বুঝতে পেরেছি। তবে এর কারণে সহিংসতার যুক্তি কোনদিনই মানতে পারবো না।

আল জাজিরাকে দেয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেছেন, মুসলিম বিশ্বে তার কথা নিয়ে তীব্র প্রতিক্রিয়ার কারণ হচ্ছে লোকে ভুল করে ভেবেছেন তিনি নবীর ব্যঙ্গচিত্রকে সমর্থন করেছেন। অথবা তারা মনে করেছেন এই ব্যঙ্গচিত্র তৈরির পেছনে ফরাসি সরকারের হাত আছে।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 105 People

সম্পর্কিত পোস্ট