চট্টগ্রাম রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৩১ অক্টোবর, ২০২০ | ৩:৫৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে একদিনে ১ লাখের বেশি  করোনা রোগী শনাক্ত

যুক্তরাষ্ট্রে একদিনে রেকর্ড ১ লাখ ২৩৩ জন নতুন কোভিড রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। এ পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৩ লাখ ১৬ হাজার ৪৬১ জন।

এছাড়া দেশটিতে করোনাভাইরাসে মোট মৃত্যু এরই মধ্যে ২ লাখ ২৯ হাজার ছাড়িয়ে গেছে।

করোনা মহামারী শুরুর পর থেকে একদিনে এক লাখের বেশি রোগী আর কোনো দেশেই শনাক্ত হয়নি। সেপ্টেম্বরে ভারতে একদিনে সর্বোচ্চ ৯৭ হাজার ৮৯৪ জনের দেহে ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছিল। 

মহামারী শুরুর পর থেকে একদিনে এক লাখের বেশি রোগী আর কোনো দেশেই শনাক্ত হয়নি। সেপ্টেম্বরে ভারতে একদিনে সর্বোচ্চ ৯৭ হাজার ৮৯৪ জনের দেহে ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছিল। শুক্রবারের সংখ্যা নিয়ে যুক্তরাষ্ট্রে সরকারি হিসাবেই আক্রান্তের মোট সংখ্যা ৯০ লাখ ছাড়িয়ে গেল বলে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের টালিতে দেখা যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ২১টি রাজ্যে এখন সংক্রমণের ব্যাপক ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

‘ব্যাটলগ্রাউন্ড’ খ্যাত উইসকনসিনে শুক্রবার ট্রাম্পের সমাবেশের কারণে সেখানকার সংক্রমণ পরিস্থিতির ভয়াবহ অবস্থায় চলে যেতে পারে বলে সতর্ক করেছে গ্রিন বে’র হাসপাতালগুলো।

বেশ কয়েকটি হাসপাতাল তাদের যৌথ বিবৃতিতে বলেছে, “অন্য যে কোনো সময়ের চেয়ে এখনই ভিড় এড়িয়ে চলা বেশি গুরুত্বপূর্ণ, বিশেষ করে উইসকনসিনের গ্রিন বে’তে, যেখানে আমরা যুক্তরাষ্ট্রের মধ্যে সবচেয়ে দ্রুতগতিতে ভাইরাসের বিস্তৃতি দেখছি।”

শুক্রবার উইসকনসিনে  সমাবেশের আগে টুইটারে দেওয়া এক পোস্টে ট্রাম্প ভাইরাস মোকাবেলায় তার প্রশাসনের ভূমিকার প্রশংসা করেছেন।

“বেশি শনাক্তকরণ পরীক্ষায় বেশি রোগী। আমাদের আছে সেরা শনাক্তকরণ পরীক্ষা। মৃত্যুও অনেক কমে গেছে,” বলেছেন তিনি।

ট্রাম্পের সাম্প্রতিক সমাবেশগুলোতে এখন উপস্থিতদের গায়ের তাপমাত্রা শনাক্ত ও মাস্ক দেওয়া হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রের পরে মৃতের সংখ্যায় সবচেয়ে বেশি রয়েছে ব্রাজিল ও ভারত। বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে মোট আক্রান্ত ৮১ লাখ ৩৬ হাজারেরও বেশি মানুষ এবং মারা গেছেন ১ লাখ ২১ হাজার ৬৮১ জন।

মৃতের সংখ্যায় দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। দেশটিতে মোট শনাক্ত রোগী ৫৫ লাখ ১৯ হাজার ৫২৮ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫৯ হাজার ৫৬২ জনের।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 98 People

সম্পর্কিত পোস্ট