চট্টগ্রাম শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৩০ অক্টোবর, ২০২০ | ১২:৪১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে আগাম ভোটে শত বছরের রেকর্ড ভঙ্গ

ঘনিয়ে এসেছে যুক্তেরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট। এরইমধ্যে আগাম ভোটের হিরিক পড়েছে দেশটিতে। গত এক শতকের মধ্যে এবার আগাম রেকর্ড ভোট পড়েছে। ইউনিভার্সিটি অব ফ্লোরিডায় ইউএস ইলেকশন্স প্রজেক্টের বৃহস্পতিবারের তথ্য অনুযায়ী কমপক্ষে ৮ কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন। 

কোভিড-১৯ মহামারীতে পর্যদুস্ত পুরো বিশ্ব। এই মহামারী পৃথিবীর প্রচলিত নিয়মকেই যেন পাল্টে দিচ্ছে। জনসমাগম এবং ভিড় এড়িয়ে চলে মারাত্মক সংক্রামক এই রোগের হাত থেকে মানুষ নিজেকে রক্ষা করতে চাইছে।

তাই ভোটের দিন ভোটকেন্দ্রে গিয়ে ভিড় করে ভোট দেওয়ার চাইতে আগাম ভোট দেওয়া কে নিরাপদ মনে করছেন আমেরিকার ভোটাররা।

যে কারণে ২০১৬ সালে যে পরিমাণ মানুষ ভোট দিয়েছিলেন এরই মধ্যে তার চেয়ে শতকরা ৫৮ ভাগের বেশি ভোট পড়েছে। এর মধ্য দিয়ে ভোটের প্রতি মার্কিন নাগরিকদের আগ্রহ কত তা প্রকাশ পেয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন রিপাবলিকান শিবির থেকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেট জো বাইডেন। তাদের মধ্য থেকে একজনকে বেছে নিতে আগাম ভোটের লাইন দীর্ঘ থেকে দীর্ঘ হচ্ছে।

এখন পর্যন্ত জাতীয় জরিপগুলোতে এগিয়ে আছেন জো বাইডেন। ভোটাররা বলছেন, করোনাভাইরাস যেভাবে মোকাবিলা করেছে ট্রাম্প প্রশাসন তা তাদের পছন্দ নয়। কারণ শুধু যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে আক্রান্ত হয়ে কমপক্ষে দুই লাখ ২৭ হাজার মানুষ মারা গিয়েছেন। এ ছাড়া নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। হাসপাতালগুলোতে রোগি ভর্তি বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে প্রচারণায় গিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলছেন, তিনি করোনাভাইরাসকে শেষ পর্যায়ে নিয়ে এসেছেন। তার কাছে টিকা আছে। অর্থাৎ তিনি বলতে চাইছেন, করোনাভাইরাস যুক্তরাষ্ট্র থেকে বিদায় নেয়ার পথে। কিন্তু বাস্তবতা তার উল্টো। প্রতিদিন মানুষ আক্রান্ত হচ্ছেন, মারা যাচ্ছেন। আরো একবার একদিনে রেকর্ড পরিমাণ মানুষ আক্রান্ত হয়েছেন।
বিশেষজ্ঞরা বলছেন, ২০১৬ সালে মোট ভোট দিয়েছিলেন ১৩ কোটি ৮০ লাখ ভোটার। কিন্তু এবারের নির্বাচনে সেই রেকর্ড ভঙ্গ হবে বলে আশা করছেন তারা। ২০১৬ সালের ওই নির্বাচনের আগে পর্যন্ত আগাম ভোট দিয়েছিলেন মাত্র ৪ কোটি ৭০ লাখ। ফলে সেই সংখ্যার দ্বিগুণেরও বেশি মানুষ এরই মধ্যে এবার আগাম ভোট দিয়ে দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ২০টি রাজ্যে দলীয় রেজিস্ট্রেশন অনুযায়ী, এরই মধ্যে এক কোটি ৮২ লাখ নিবন্ধিত ডেমোক্রেট তাদের ভোট দিয়ে দিয়েছেন। অন্যদিকে রিপাবলিকানদের এক কোটি ১৫ লাখ আগাম ভোট দিয়েছেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 90 People

সম্পর্কিত পোস্ট