চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

২৬ অক্টোবর, ২০২০ | ১১:৫৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

অক্সফোর্ডের টিকা নভেম্বরেই

অক্সফোর্ডের কোভিড টিকা প্রদান আগামী নভেম্বর মাসে শুরু হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান। আজ সোমবার (২৬ অক্টোবর) পত্রিকার এক প্রতিবেদনে জানানো হয়েছে, নভেম্বরের শুরুতে টিকা দেওয়ার প্রস্তুতি নিতে সেদেশের একটি হাসপাতালকে নির্দেশ দেওয়া হয়েছে। ২ নভেম্বরে শুরু হওয়া সপ্তাহ থেকেই ব্রিটেনের সাধারণ নাগরিকদের উপর এই টিকার প্রয়োগ শুরু হতে পারে বলে দাবি করা হয়েছে ওই প্রতিবেদনে।

অক্সফোর্ডের সঙ্গে যৌথভাবে কোভিড টিকা তৈরির কাজ করছে ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। বিশ্বে টিকা তৈরির দৌড়ে সবচেয়ে আগে রয়েছে এই টিকা। পরীক্ষামূলক প্রয়োগের শেষ ধাপের কাজও চূড়ান্ত পর্যায়ে চলে এসেছে।

প্রসঙ্গতঃ করোনাভাইরাসের আলোচ্য টিকাটির তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের সময় ব্রিটেনে এক স্বেচ্ছাসেবীর অজানা রোগ দেখা দেওয়ায় সাময়িকভাবে স্থগিত করা হয়। তবে কয়েক দিন পরেই ফের চালু হয় ট্রায়াল। জুন মাসেই একটি রিপোর্টে উঠে এসেছিল, ১৮ থেকে ৫৫ বছর বয়সীদের উপর ভালো কাজ করছে অক্সফোর্ডের টিকা।

দ্য সানের প্রতিবেদনে সোমবার অ্যাস্ট্রাজেনেকা’র পক্ষ থেকে তোলা দাবির কথা উল্লেখ করে বলা হয়, অক্সফোর্ডের সম্ভাব্য টিকাটির কার্যকারিতার প্রমাণই শুধু পাওয়া যাচ্ছে না, প্রবীণদের মধ্যে এর পার্শ্বপ্রতিক্রিয়াও অনেক কম দেখা গেছে। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, এটা আশাব্যাঞ্জক যে প্রবীণ ও তরুণদের মধ্যে সম্ভাব্য টিকাটি একই রকম রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারছে।

ভারতীয় সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, পরীক্ষামূলক প্রয়োগে প্রবীণদের ক্ষেত্রে এন্টিবডি এবং টি-সেল তৈরিতে সবচেয়ে ভালো কাজ করছে বলে দাবি করা হয়েছে কোম্পানির পক্ষ থেকে। তবে সাবধান করে বলা হয়েছে, এখনও নিরাপদ বলে প্রমাণিত হয়নি টিকাটি। খুব শিগগিরই বিজ্ঞান বিষয়ক জার্নালে এই বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) খসড়া তালিকা অনুযায়ী, করোনার সংক্রমণ রোধে বিশ্বজুড়ে ১৯৮টি সম্ভাব্য টিকা নিয়ে কাজ চলছে। ১৯ অক্টোবর পর্যন্ত হালনাগাদ তথ্যে দেখা গেছে, এর মধ্যে মানবদেহে পরীক্ষার বিভিন্ন পর্যায়ে রয়েছে ৪৪টি টিকা। মানবদেহে পরীক্ষার তৃতীয় ধাপে রয়েছে টিকাগুলো।

 

 

 

 

পূর্বকোণ/ এস

শেয়ার করুন
The Post Viewed By: 111 People

সম্পর্কিত পোস্ট