চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

২৬ অক্টোবর, ২০২০ | ২:০০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইসলাম নিয়ে কটূক্তি: ফ্রান্সের হয়ে আর খেলবেন না পগবা

আন্তর্জাতিক সন্ত্রাসবাদের উৎস ইসলাম- ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁর এমন মন্তব্যের পর ম্যানচেস্টার ইউনাইটেড তারকা ফুটবলার পগবা দেশাটর হয়ে খেলা ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

ইসলাম ও নবী মুহাম্মদ (স.) প্রসঙ্গে শুক্রবার ম্যাখোঁর বেশ কিছু আপত্তিকর মন্তব্য ও কটাক্ষের জের ধরে তারকা পগবা এই সিদ্ধান্ত নেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সানের একটি প্রতিবেদনে বলা হয়েছে।

সম্প্রতি ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাতি মহানবীকে নিয়ে ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশ করলে এর জন্য নিজ ছাত্রের হাতে প্রাণ হারাতে হয় স্যামুয়েলকে। এরপরই ফ্রান্স প্রধানমন্ত্রী ম্যাক্রোন ইসলামকে সন্ত্রাসবাদের ধর্ম বলে আখ্যায়িত করেন। এমনকি ব্যাঙ্গাত্মক কার্টুন আঁকা সেই শিক্ষককে ‘লেজিয়ন ডি’হনরে’ ভূষিত করেন।

ফ্রান্সে খ্রিস্টান ধর্মের পর ইসলামই সর্বোচ্চ। সেখানে দেশটির সরকারের এমন মন্তব্য ও কাজ পগবার কাছে নিজের, মুসলিম জাতি এবং তার ধর্ম ইসলামের জন্য অপমানজনক বলে মনে হয়েছে। আর তাই জাতীয় দল থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন বলে মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যমে প্রকাশ পায়।

তবে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে ফ্রেঞ্চ ফুটবল এসোসিয়েশন বা পগবাও কিছু জানাননি। তবে ‘দি সান’ জানিয়েছে এরাবিক ক্রীড়া ওয়েবসাইটে পগবা তার প্রকাশ্যে পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে।

উল্লেখ্য, ফ্রান্সকে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের শিরোপা জেতাতে অগ্রণী ভূমিকা পালন করেছেন পল পগবা। ২৭ বছর বয়সী এই তারকার ফর্মও দুর্দান্ত। সব ঠিক থাকলে ২০২২ কাতার বিশ্বকাপে দলের মধ্যমণি হওয়ার কথা এই তারকা ফুটবলারের। কিন্তু ফ্রান্স প্রধানমন্ত্রীর এমন আপত্তিকর মন্তব্য তার নিজ ধর্ম ইসলামের জন্য অপমানজনক বলে মনে হয়েছে বলেই ফ্রান্স জাতীয় দলের হয়ে আর খেলবেন না বলে জানিয়ে দিয়েছেন এখনই।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 192 People

সম্পর্কিত পোস্ট