চট্টগ্রাম শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

২৪ অক্টোবর, ২০২০ | ১:৫২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

আজ জাতিসংঘ দিবস

আজ ২৪ অক্টোবর জাতিসংঘ দিবস। জাতিসংঘ ৭৫ বছরে পা দিয়েছে। ১৯৪৫ সালের এ দিনে একটি মানবিক ও আন্তর্জাতিক সংঘ হিসেবে জাতিসংঘের আত্মপ্রকাশ ঘটে। প্রতিবছরের মতো এবারও এ দিবসটি পালিত হচ্ছে। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশন ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। কিন্তু এবারে কোভিড-১৯ মহামারীর কারণে জাতিসংঘের ইতিহাসে এবারই প্রথম ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়েছে সাধারণ পরিষদ অধিবেশন। অধিবেশনটির উচ্চ পর্যায়ের বিতর্ক পর্বটি শুরু হয় বৃহস্পতিবার থেকে। নিজ নিজ দেশ থেকে সদস্য রাষ্ট্রসমূহের উচ্চ পর্যায়ের প্রতিনিধিগণ ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে এবারের সভায় অংশগ্রহণ করেন। এবারের সাধারণ বিতর্কের মূল প্রতিপাদ্য হচ্ছে, ‘আমরা ভবিষ্যৎ চাই, জাতিসংঘ আমাদের প্রয়োজন: বহুমুখীতার প্রতি আমাদের প্রতিশ্রুতি পুনর্নিশ্চিতের মাধ্যমে’।

মূলত, ২০২০ সালে জাতিসংঘ প্রতিষ্ঠার ৭৫ বছর পূর্তি ও মহামারী কোভিড-১৯ এর প্রাদুর্ভাবকে উপজীব্য করে এ বছরের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে। এই অধিবেশন যেমন বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে বহুপাক্ষিকতাবাদের প্রাসঙ্গিকতাকে সামনে নিয়ে আসবে তেমনি বিশ্ব নেতৃবৃন্দ আগামী বছরগুলোতে কি ধরনের জাতিসংঘ দেখতে চান সে বিষয়ে তাঁদের অভিমত, চিন্তাধারা ও পরিকল্পনা তুলে ধরবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদ (ইউএনজিএ)-র ৭৫তম অধিবেশনে ভার্চুয়াল ভাষণ দেবেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রাত ৮টায় এবং স্থানীয় সময় সকাল ১০টায় (নিউইয়র্ক সময়) জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদে তার পূর্ব নির্ধারিত রেকর্ডকৃত ভাষণ দেবেন। প্রধানমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে প্রতি বছরের মতো এ বছরও বাংলায় এই ভাষণ দেবেন।
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বুধবার এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ভাষণে কোভিড-১৯

সংক্রমণ, রোহিঙ্গা সংকট এবং জলবায়ুসহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরবেন। কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি, ভ্যাকসিনের সমবন্টন এবং প্রবাসী শ্রমিক ও রেমিটেন্সের ওপর প্রভাব তুলে ধরবেন। নারীর ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠা, দারিদ্র্য বিমোচন, সন্ত্রাস দমন, মাদক চোরাচালান বন্ধ, অর্থনৈতিক অগ্রগতি, টেকসই গণতন্ত্র, সুশাসন এবং বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের ভূমিকা তাঁর ভাষণে তুলে ধরবেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
  • 83
    Shares
The Post Viewed By: 105 People

সম্পর্কিত পোস্ট