চট্টগ্রাম সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

চীনা ব্যাংকে ট্রাম্পের সচল একাউন্ট!

২১ অক্টোবর, ২০২০ | ১১:৩৯ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

নিউইয়র্ক টাইমসের খবর

চীনা ব্যাংকে ট্রাম্পের সচল একাউন্ট!

নিউইয়র্ক টাইমসের এক অনুসন্ধান থেকে জানা গেছে, চীনা ব্যাংকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সচল একাউন্ট রয়েছে। ট্রাম্প ওই একাউন্ট থাকার কথা স্বীকার করলেও তার আইনজীবী জানিয়েছেন, সেটি এখন আর ব্যবহার করা হয় না।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে চীন অন্যায্য সুযোগ নিচ্ছে; এমন অভিযোগ তুলে প্রায় তিন বছর আগে দুই দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধের সূচনা করেন ট্রাম্প। ওয়াশিংটন-বেইজিং পরস্পরের বিরুদ্ধে আমদানিতে শুল্ক আরোপ করে।

তবে নিউইয়র্ক টাইমস তাদের মঙ্গলবারের এক প্রতিবেদনে জানিয়েছে, তারা ট্রাম্পের আয়কর রেকর্ড হাতে পাওয়ার পর চীনে থাকা তার সচল ব্যাংক একাউন্টের কথা জানতে সক্ষম হয়েছে। আয়কর বিবরণীতে ট্রাম্পের ব্যক্তিগত এবং কোম্পানির আর্থিক বিষয়ের বিস্তারিত বিবরণ রয়েছে। এর আগে নিউইয়র্ক টাইমস-ই ট্রাম্পের আয়কর রেকর্ড ফাঁস করে দেয়। সেই রেকর্ড অনুযায়ী, দুই বছরে মাত্র ৭৫০ ডলার করে আয়কর দিয়েছেন প্রেসিডেন্ট। আর গত ১৫ বছরের মধ্যে ১০ বছর মোটেও কোনও আয়কর দেননি তিনি।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, চীনে ট্রাম্পের ওই ব্যাংক হিসাবটি নিয়ন্ত্রণ করে ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলস ম্যানেজমেন্ট। ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে তারা স্থানীয় পর্যায়ে ওই ব্যাংক হিসাব দিয়ে আয়কর দিয়েছে।

ট্রাম্পের আয়কর রেকর্ডের সূত্রে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, চীনে ব্যবসায়ের লক্ষ্যে ২০১২ সালে সাংহাইয়ে একটি অফিস খোলেন ট্রাম্প। দীর্ঘকালীন বিশেষ প্রকল্পের জন্য ৫টি ছোট কোম্পানিতে ট্রাম্প বিনিয়োগ করেন কমপক্ষে ১ লাখ ৯২ হাজার ডলার। এসব কোম্পানি ২০১০ সাল থেকে এ পর্যন্ত কমপক্ষে ৯৭ হাজার ৪০০ ডলার খরচ দেখিয়েছে। এর মধ্যে রয়েছে আয়করের মতো ছোটখাটো খরচ এবং একাউন্টিং ফি।

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 129 People