চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

অভিবাসী শ্রমিক কমাতে কুয়েতে আইন পাস

২১ অক্টোবর, ২০২০ | ৫:৪৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

অভিবাসী শ্রমিক কমাতে কুয়েতে আইন পাস

কুয়েতের পার্লামেন্ট অভিবাসীর সংখ্যা কমিয়ে আনতে সর্বসম্মতিক্রমে আইন পাশ করেছে। এর ফলে কুয়েতে কাজ করা ব্যাপক সংখ্যক অভিবাসী শ্রমিককে দেশে ফিরে যেতে হতে পারে। দেশটির মোট জনসংখ্যার ৪৮ লাখের ৩৪ লাখই বিভিন্ন দেশ থেকে কাজ করতে যাওয়া অভিবাসী শ্রমিক। তবে এবার এ সংখ্যা কমাতে উদ্যোগ নিয়েছেন দেশটির আইনপ্রণেতারা।
ব্লুমবার্গের খবরে বলা হয়েছে, নতুন আইনানুযায়ী কুয়েত কয়েকটি সংস্কার এবং পদক্ষেপ গ্রহণ করবে। ধারণা করা হচ্ছে, এসব বাস্তবায়ন হলে অভিবাসী শ্রমিকদের সংখ্যা কমে আসবে। করোনা ভাইরাস মহামারির কারণে বিশ্বজুড়ে তেলের দাম কমে এসেছে। এতে সংকট সৃষ্টি হয়েছে দেশটির অর্থনীতিতে। এটি সামাল দিতেই দেশটি প্রশিক্ষিত ও অপ্রশিক্ষিত উভয় ধরণের শ্রমিকই কমিয়ে আনতে চাইছে।
অর্থনৈতিক দুরাবস্থার কথা ভেবে দেশটির সরকার সিদ্ধান্ত মোতাবেক, নিজ দেশে কুয়েতের নাগরিকদের জন্যেই কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। গত জুন মাসে কুয়েতের প্রধানমন্ত্রী জানান, দেশটিতে অভিবাসীদের সংখ্যা ৩০ শতাংশের বেশি হওয়া উচিৎ নয়। জুলাই মাসে ভারতীয় জনসংখ্যা ১৫ শতাংশের বেশি হতে পারবে না- এই মর্মে দেশটির পার্লামেন্টে একটি আইন পাশ হয় যা চলতি মাস থেকেই কার্যকর হওয়ার কথা রয়েছে। বাংলাদেশিদের সংখ্যা ৫ শতাংশের বেশি হতে পারবে না। একইসাথে পাকিস্তান, নেপাল ও ভিয়েতনামের জন্যেও এ ধরনের আলাদা আলাদা অনুপাত নির্ধারণ করে দেয়া হয়েছে।
পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 120 People

সম্পর্কিত পোস্ট