চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

২১ অক্টোবর, ২০২০ | ১১:৫৮ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র গুগলের বিরুদ্ধে এন্টিট্রাস্ট মামলা করবে

প্রতিযোগীদের দমিয়ে রাখতে গুগল বাজারে নিজেদের অবস্থানের সুযোগ নিয়ে আইন ভেঙেছে; এমন দাবিতে গুগলের বিরুদ্ধে এন্টিট্রাস্ট মামলা করতে যাচ্ছে মার্কিন বিচার বিভাগ।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, সার্চ এবং বিজ্ঞাপন ব্যবসায় প্রতিযোগীদের সঙ্গে গুগল কেমন আচরণ করেছে, সে বিষয়টিই মামলার মূল প্রতিপাদ্য হতে যাচ্ছে।

সার্চ ইঞ্জিনে গুগলের আধিপত্য বজায় রাখতে এবং আরও বেশি বিজ্ঞাপন বিক্রি করতে বাজারে ক্ষমতা অপব্যবহার করে প্রতিযোগীদেরকে দমিয়ে রাখা হয়েছে কি না, সে বিষয়গুলোই খতিয়ে দেখতে মামলা করবে বিচার বিভাগ। বিষয়টি নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে রাজি হয়নি গুগল।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের কয়েকদিন আগেই এই মামলার মুখে পড়তে যাচ্ছে গুগল। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সমর্থকদের কাছে অঙ্গীকার করেছেন যে, রক্ষণশীল কন্ঠ দমানোর অভিযোগে নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানকে দায়ী করা হবে। এই অঙ্গীকার পূরণের অংশ হিসেবেই গুগলের বিরুদ্ধে এই মামলা হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

চার প্রযুক্তি জায়ান্ট এমাজন, এপল, ফেইসবুক এবং গুগলের বিরুদ্ধে এক বছরেরও বেশি সময় ধরে এন্টিট্রাস্ট তদন্ত চালাচ্ছে মার্কিন বিচার বিভাগ। ইতোমধ্যে র্কিন অঙ্গরাজ্যগুলোর এটর্নি জেনারেলদের একটি দল ফেইসবুক এবং গুগলের বিরুদ্ধে মামলাও করেছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 87 People

সম্পর্কিত পোস্ট