চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

২০ অক্টোবর, ২০২০ | ১১:৫১ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল যুক্তরাষ্ট্র, সুনামি সর্তকর্তা জারি

৭ দশমিক ৫ মাত্রার তীব্র ভূমিকম্পে  কেঁপে উঠেছে যুক্তরাষ্ট্রের উপকূলীয় এলাকা আলাস্কা। এই ভূমিকম্পের পর সেখানে স্থানীয় সময় সোমবার সুনামি সতর্কতা জারি করা হয়েছে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস।

যুক্তরাষ্ট্রের জাতীয় মহাসাগর ও বায়ুমণ্ডলীয় দপ্তর থেকে জানানো হয়েছে, জনবসতিপূর্ণ আলাস্কা দ্বীপপুঞ্জ যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের দূরবর্তী অধিকাংশ এলাকা এই সতর্কতার আওতায় পড়বে।

ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে পরিধি বাড়ানো হয়েছে উত্তর পূর্বের কয়েক কয়েক’শ মাইল দূরের কুক উপসাগর পর্যন্ত। তবে আলাস্কার সবচেয়ে বড় এঙ্কোরেজকে এই সতর্কতার বাইরে রাখা হয়েছে।

সুনামির ভয়াবহতা কেমন হতে পারে সে ব্যাপারে মূল্যায়ন করা হচ্ছে বলে মার্কিন জাতীয় মহাসাগর ও বায়ুমণ্ডলীয় দপ্তর।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার বরাতে রুশ গণমাধ্যম আরটি জানায়, সোমবার (১৯ অক্টোবর) আলাস্কার আলেউটিয়ান দ্বীপপুঞ্জের দক্ষিণে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানার পরপরই আশপাশের এলাকা কম্পন অনুভূত হয়। আতঙ্কে ঘর ছেড়ে বাইরে বেরিয়ে যান সাধারণ মানুষ। যদিও এখন পর্যন্ত কারো প্রাণহানি বা বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের জিওগ্রাফিকাল সার্ভে জানিয়েছে, স্থানীয় সময় সোমবার  উপকূলীয় শহর স্যান্ড পয়েন্ট থেকে ৫৭ মাইল দূরে ভূমিকম্পটি সংগঠিত হয়। এর কেন্দ্রস্থল ছিল ভূ-পৃষ্ঠ থেকে ২৫ মাইল গভীরে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 119 People

সম্পর্কিত পোস্ট