চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ইমরান খানের পদত্যাগ দাবিতে উত্তাল করাচি

আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর, ২০২০ | ১:৫৭ অপরাহ্ণ

ক্ষমতাসীন হওয়ার দুই বছরের মাথায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগ দাবিতে করাচিতে বিরোধী দলের লক্ষাধিক নেতাকর্মী বিক্ষোভ করেছে ।

রবিবারের এই বিক্ষোভ সমাবেশে বিরোধীরা দাবি করেছেন, ২০১৮ সালে পাকিস্তানের পার্লামেন্ট নির্বাচনে সেনাবাহিনী জালিয়াতির আশ্রয় নিয়ে ইমরান খানকে ক্ষমতায় বসিয়েছে। এ জন্য তার পদত্যাগ দাবি করা হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্সের বলা হয়, সরকারের বিরুদ্ধে দেশব্যাপী অসন্তোষ বৃদ্ধির লক্ষ্যে প্রধান ৯টি বিরোধী দল মিলে গত মাসে একটি প্লাটফরম গঠন করেছে। এর নাম দেয়া হয়েছে পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম)।

বিক্ষোভে বক্তব্য রাখেন বিরোধী দলীয় নেত্রী ও তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম নওয়াজ। তিনি ইমরান খানকে উদ্দেশ্য করে বলেন, আপনি জনগণের কর্মসংস্থান কেড়ে নিয়েছেন। সাধারণ মানুষের সামনে থেকে দিনে দু’বেলার খাবার কেড়ে নিয়েছেন। সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রেসিডেন্ট বিলাওয়াল ভুট্টো জারদারি বলেন, বাড়িতে অনাহারে আমাদের কৃষক। যুব শ্রেণি হতাশায়।

এদিকে, শুক্রবার এই জোটের বিক্ষোভ হয়েছে পূর্বের শহর গুজরানওয়ালায়। ইমরান খান ক্ষমতায় আসার পর এটাই ছিল তার বিরুদ্ধে সবচেয়ে বড় বিক্ষোভ। এই বিক্ষোভে লন্ডনে থাকা সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ভিডিও লিঙ্কে বক্তব্য রাখেন। তিনি ২০১৮ সালের নির্বাচনে জালিয়াতির জন্য দায়ী করেন সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়াকে। এ ছাড়া নওয়াজ শরীফকে ২০১৭ সালে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার জন্যও তিনি এই সেনাপ্রধানকে দায়ী করেন। নওয়াজ শরীফ বলেন, তার এই উদ্যোগে সহায়তা করেছিল বিচারবিভাগ।

 

পূর্বকোণ/ এস

শেয়ার করুন