চট্টগ্রাম বুধবার, ২৮ অক্টোবর, ২০২০

১৭ অক্টোবর, ২০২০ | ১:৪৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস আজ

বিশ্বে এখনো শত কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে

আজ জাতিসংঘ ঘোষিত ‘আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস’। জাতিসংঘের উদ্যোগে প্রতি বছরই সারা বিশ্বে এই দিনে দিবসটি পালিত হয়। বিশ্বজুড়ে দারিদ্র্য, ক্ষুধা ও মানুষের অসমতা দূর করাই দিবসটির মূল লক্ষ্য। আমাদের দেশেও গুরুত্বের সঙ্গে পালিত হয় দিবসটি।

কিন্তু এখনো সারা বিশ্বে ১শ’ কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে। বিগত তিন দশকে বিশ্বের ৯৪ কোটি মানুষ অতি দারিদ্র্য থেকে বেরিয়ে এসেছে। তারপরও ১শ’ কোটি মানুষ অতি দরিদ্র ছিল। বাংলাদেশের এ চিত্র মোট জনগোষ্ঠীর ১২ দশমিক ৪ শতাংশ বা প্রায় পৌনে দুই কোটি মানুষ অতি দারিদ্র্যসীমার নিচে বসবাস করে। কিন্তু বর্তমানে করোনার কারণে এর হার আরো বেড়েছে। বাংলাদেশ সরকারের একমাত্র গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ উন্নয়ন গবেষণা সংস্থা (বিআইডিএস)’র সম্প্রতিকালের একটি জরিপে দেখা যায়, করোনাকালে দেশে নতুন করে আরো এক কোটি ৬৩ লাখ মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে। করোনার আগে দেশে দারিদ্র্যের হার ছিল ২০ শতাংশ। করোনা শনাক্তের পর টানা দুই মাসের সাধারণ ছুটিতে অর্থনৈতিক কর্মকাণ্ড স্থগিত হয়ে যাওয়ায় দারিদ্র্যের হার বেড়ে হয়েছে ২৯ শতাংশ। অর্থাৎ দেশে এখন দারিদ্র্যসীমার নিচে বসবাসকারীর সংখ্যা চার কোটি ৮০ লাখ। গবেষণার আরো বলা হয়েছে দেশের ৪০টি জেলার দারিদ্র্য হার জাতীয় হারকে ছাড়িয়ে যেতে পারে। সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)’র তথ্যে দেখা যায়, মহামারীর কারণে মানুষের উপার্জন থমকে গেছে। যার কারণে দেশের দারিদ্র্যের হার ৪০ দশমিক ৯ শতাংশে পৌঁছাতে পারে যা বর্তমান ২০ দশমিক ৫ শতাংশ দারিদ্রতার হারের দ্বিগুণ।

১৯৯৫ সালকে জাতিসংঘ আন্তর্জাতিক দারিদ্র্য দূরীকরণ বর্ষ ঘোষণা করে। জাতিসংঘ সাধারণ পরিষদের পর্যবেক্ষণে দেশে দেশে দারিদ্র্য ও বঞ্চনা বিশেষ গুরুত্ব পায়। উন্নয়নশীল দেশগুলোয় ৯০ দশকের উন্নয়নে দারিদ্র্য ও বঞ্চনা দূরীকরণ প্রাধান্য লাভ করে। এ বিবেচনায় দারিদ্র্য ও বঞ্চনা দূরীকরণের জন্য সচেতনতা বৃদ্ধির বিষয়টি মাথায় রেখে এক্ষেত্রে কতিপয় এনজিওর উদ্যোগকে ১৯৯২ সালের জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অভিনন্দন জানানো হয়। বিশেষ করে ফ্রান্সভিত্তিক এনজিও এটিডি ফোর্থ ওয়ার্ল্ডসহ তাদের অতি দারিদ্র্য দূরীকরণ আন্দোলনের সফলতায় ১৭ অক্টোবর আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস পালনের কথা পর্যালোচনা করা হয়। এ আলোকে সাধারণ পরিষদও উল্লিখিত সভায় ১৭ অক্টোবরকে আন্তর্জাতিক দারিদ্র্য দূরীকরণ দিবস ঘোষণা করে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 87 People

সম্পর্কিত পোস্ট