চট্টগ্রাম মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

১৩ অক্টোবর, ২০২০ | ১:৩৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

জনসনের করোনার ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত

জনসনের ভ্যাকসিনের ট্রায়ালে একজন অংশগ্রহণকারী অসুস্থ হয়ে যাওয়ায় প্রতিষ্ঠানটির কোভিড-১৯ ভ্যাকসিনের ট্রায়াল সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।
জনসন এন্ড জনসন এক বিবৃতিতে বলেছে – ‘‘এতে অংশ নেয়া একজন অজ্ঞাত অসুস্থতায় ভোগার কারণে তৃতীয় ধাপের গ্রুপভিত্তিক এনসেম্বল ট্রায়ালসহ আমরা আমাদের কোভিড-১৯ ভ্যাকসিনের সব প্রয়োগ সাময়িকভাবে স্থগিত করছি।”

প্রতিষ্ঠানটি আরও জানান, প্রতিষ্ঠানের গাইডলাইন অনুযায়ী ট্রায়াল স্থগিত করা হয়েছে, অংশগ্রহণকারীর অসুস্থতার সঙ্গে এই টিকার কোনো সম্পর্ক আছে কি-না বা ভ্যাকসিনটির কার্যক্রম এখানেই স্থগিত করে দিতে হবে কি-না সেজনসনের করোনার ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত ব্যাপারে পর্যবেক্ষণ করা হবে।

তবে এই স্থগিতাদেশের মানে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য ৬০ হাজারের রোগীর তালিকাভুক্তির কার্যক্রম স্থগিত করা হয়েছে।

তৃতীয় ধাপের ট্রায়ালে যাওয়ার তালিকায় নাম লেখানো করোনাভাইরাসের ভ্যাকসিনের মধ্যে জনসন এন্ড জনসনের ভ্যাকসিনটি বিশ্বে দশ নম্বর, আর যুক্তরাষ্ট্রে চতুর্থ। দ্রুত গতিতে এই ভ্যাকসিনের কাজ চালিয়ে যাওয়ার জন্য জনসন এন্ড জনসনকে ১০০ কোটির বেশি ডলার অর্থ সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।

এদিকে, ভ্যাকসিনটির তৃতীয় ধাপের ট্রায়ালের জন্য সেপ্টেম্বরের শেষ দিকে অংশগ্রহণকারী নিয়োগ শুরু করে জনসন এন্ড জনসন। এই ভ্যাকসিনের জন্য প্রতিষ্ঠানটির সঙ্গে তহবিল দিচ্ছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ।

তাছাড়া, আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, মেক্সিকো, পেরু ও দক্ষিণ আফ্রিকাতেও এই ভ্যাকসিনের ট্রায়াল হচ্ছে।

 

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 95 People