চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনাকে ফ্লুর সঙ্গে তুলনা: ট্রাম্পের টুইট মুছে দিল ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক

৭ অক্টোবর, ২০২০ | ১:৪৭ অপরাহ্ণ

করোনা ভাইরাসকে সাধারণ ফ্লু’র সঙ্গে তুলনা করায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি পোস্ট মুছে দিয়েছে ফেসবুক। মঙ্গলবার  (৬ অক্টোবর) ফেসবুক থেকে ট্রাম্পের পোস্ট মুছে দেয়ার কথা নিশ্চিত করেছেন ফেসবুকের মুখপাত্র এন্ডি স্টোন।
তিনি বলেন, কোভিড-১৯ এর ভয়াবহতা সম্পর্কে যেসব ভুল তথ্য আছে তা আমরা সরিয়ে ফেলি। তাই আমরা ওই পোস্টটি ফেসবুক থেকে সরিয়ে ফেলেছি।
এতে বেজায় চটেছেন ট্রাম্প। ফলে তিনি কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন ইন্টারনেট ভিত্তিক কোম্পানিগুলোকে সুবিধা দেয়া আইন বাতিল করতে। করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়ে হোয়াইট হাউজে ফেরার পরের দিনই ঘটেছে এই ঘটনা। ট্রাম্পের পক্ষ থেকে দেয়া এক টুইটে একই রকম বিধিনিষেধ দিয়েছে আরেক সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার। তবে তারা ট্রাম্পের টুইট মুছে দেয়নি। তার টুইটের ওপর একটি নোট যুক্ত করেছে। সেই নোটের নিচে রয়েছে ট্রাম্পের টুইট।

যুক্তরাষ্ট্রের অনলাইন এনবিসি নিউজে দেয়া এক খবরে জানানো হয়, ট্রাম্পের ওই টুইট ভুল তথ্য ছড়িয়ে দেয়া সম্পর্কিত কোম্পানির আইন লঙ্ঘন করা হয়েছে।
ফেসবুক কর্তৃপক্ষ জানায়, ফেসবুকে দেয়া পোস্টে ট্রাম্প কোভিড-১৯ বা করোনা ভাইরাসকে তুলনা করেছেন ফ্লু’র সঙ্গে। কিন্তু বার বার মেডিকেল বিশেষজ্ঞরা এমন তুলনা সঙ্গত নয় বা এমন প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি বলে জানিয়েছেন। এমন তুলনাকে তারা মারাত্মক বিপজ্জনক বলে মন্তব্য করেছেন। কারণ এমন তুলনা করা হলে জনগণ করোনাভাইরাসকে গুরুত্ব দিয়ে বিবেচনা করবে না।
ওদিকে ট্রাম্পের পোস্ট ফেসবুক মুছে দেয়ার পর চটেছেন তিনি। তার টুইট মুছে দেয়ার পর মঙ্গলবার ট্রাম্প আরেকটি টুইট করেছেন। তাতে তিনি ১৯৯৬ সালের একটি আইনের অংশবিশেষ, যা সেকশন ২৩০ নামে পরিচিত, তা কংগ্রেসের বাতিল করা উচিত বলে মন্তব্য করেছেন। কারণ, এই সেকশন ২৩০ এর অধীনে সুনির্দিষ্ট কিছু আইনের ক্ষেত্রে ইন্টারনেট বিষয়ক কোম্পানিগুলোকে দায়মুক্তি দেয়া হয়েছে। রক্ষণশীল রাজনীতিবিদদের টার্গেটে পরিণত হয়েছে এই আইন। তারা মনে করেন, এই আইনের কারণে ইন্টারনেট ভিত্তিক কোম্পানিগুলো বেশি পক্ষপাতী হয়ে উঠেছে।
ফেসবুকের মুখপাত্র এন্ডি স্টোন জানান, বাস্তবতার ক্ষতি করে এমন সব ভুল তথ্য প্রকাশের বিরুদ্ধে ফেসবুকে বিধিনিষেধ আছে। শুধু ফেসবুকে না একই রকম নিয়ম আছে টুইটারের।
টুইটের মুখপাত্র আদ্রিয়ান জামোরা নিশ্চিত করে জানান ,ট্রাম্পের পোস্টে কোভিড-১৯ নিয়ে স্বাস্থ্য বিষয়ক ভুল তথ্য আছে বিধায় টুইট কোম্পানি তার পোস্টের ওপর একটি জনস্বার্থ বিষয়ক নোটিশ সেঁটে দিয়েছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট