চট্টগ্রাম বুধবার, ২১ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

৪ অক্টোবর, ২০২০ | ২:১৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

করোনার সংক্রমণ ছড়ায়নি যেসব দেশে

গত বছরের ডিসেম্বরের দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী মহামারী করোনাভাইরাসি (কোভিড-১৯)। কিন্তু এর মধ্যেও কয়েকটি দেশে পৌঁছাতে পারেনি করোনার সংক্রমণ। ছোঁয়াচে এই ভাইরাসকে দূরে রাখতে পারা দেশের সংখ্যা নয়টি।

দুই দিন আগেও এই তালিকায় দেশের সংখ্যা ছিল দশটি। একজন কভিড-১৯ রোগী শনাক্ত হওয়ায় সে তালিকা থেকে ছিটকে গেছে সলোমন আইল্যান্ডস।

প্রাণঘাতী করোনাভাইরাস এখন পর্যন্ত যে নয়টি দেশে আঘাত হানতে পারেনি সে দেশগুলোর অবস্থান প্রশান্ত মহাসাগরীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। দেশ বা অঞ্চলগুলো হলো: কিরিবাতি, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, নাউরু, পালাউ, সামোয়া, টোঙ্গা, টুভ্যালু ও ভানুয়াতু।

এদিকে, সবশেষ দেশ হিসেবে ওশিয়ানিয়া অঞ্চলের দেশ সলোমন আইল্যান্ডে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। শনিবার দেশটির প্রধানমন্ত্রী মানাসেহ সোগাভারে জানান, ফিলিপাইন থেকে ফেরা এক শিক্ষার্থী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সোগাভারে বলেন, “এটা বলতে আমার কষ্ট হচ্ছে যে, করোনা মহামারি দেশে প্রবেশে বাধা দিতে আমাদের সম্মিলিত প্রচেষ্টা থাকা সত্ত্বেও আমরা কভিড-১৯ মুক্ত থাকার অর্জন হারিয়ে ফেলেছি।”

উল্লেখ্য, গত বছরের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ১০ লাখ ৩১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে ৩ কোটি ৪৭ লাখ।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 85 People