চট্টগ্রাম রবিবার, ২৫ অক্টোবর, ২০২০

করোনা আক্রান্ত ট্রাম্পের চিকিৎসায় রেমডিসিভির

৩ অক্টোবর, ২০২০ | ৪:৪৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ট্রাম্পের চিকিৎসায় রেমডেসিভির

করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হাসপাতালে ভর্তি হয়েছেন। ওষুধ হিসেবে রেমডেসিভির দেওয়া হচ্ছে। 

স্থানীয় সময় শুক্রবার রাতে তার চিকিৎসক এ তথ্য জানান।

করোনা শনাক্ত হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ট্রাম্পকে ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে ভর্তি করা হয়েছে।

হোয়াইট হাউসের চিকিৎসা কর্মকর্তা সিন কনলি জানান,  ট্রাম্পের চিকিৎসায় রেমডিসিভির ব্যবহার করা হচ্ছে। তিনি ভালো আছেন। তাকে অক্সিজেন দেওয়ার প্রয়োজন নেই।

এছাড়া সুস্থ রাখতে ট্রাম্পকে জিংক, ভিটামিন ডি, ফেমটিডিন, মেলাটনিন এবং অ্যাসপিরিন দেওয়া হয়েছে বলেও জানান কনলি।

সিন কনলি আরও বলেন, ট্রাম্পকে রেজনারনের এন্টিবডি ককটেলের একটি ডোজ দেওয়া হয়েছে। এই চিকিৎসাপদ্ধতি ক্লিনিক্যাল ট্রায়ালের মধ্যে রয়েছে। বিশেষজ্ঞদের একটি দল ট্রাম্পের চিকিৎসা করছেন।

হোয়াইট হাউসের প্রেস সচিব কেলেইজ ম্যাকেনি এক বিবৃতিতে জানিয়েছেন, চিকিৎসকেরা আগামী কয়েকদিন ওয়াল্টার রিড থেকে ট্রাম্পকে দায়িত্ব পালন করার পরামর্শ দিয়েছেন। হাসপাতালের বিশেষ একটি কক্ষে ট্রাম্প থাকবেন।

গত মে মাসে যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ) দেশটিতে জরুরি ব্যবহারের জন্য রেমডেসিভিরকে অনুমোদন পায়। এ ওষুধটি দ্রুত কোভিড–১৯ রোগীদের সুস্থ হতে সাহায্য করে বলে প্রমাণ পাওয়া যায়।

বয়স এবং ওজনের কারণে ট্রাম্প রোগ মারাত্মক আকার ধারণের ঝুঁকিতে আছেন। ৭৪ বছর বয়সের ট্রাম্পের বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) ৩০ এর ওপরে, যাকে বলা যায় ওজনাধিক্য বা স্থুলতা।

ফার্স্ট লেডি মেলানিয়ার বয়স ৫০ বছর। তার শরীরেও মৃদু উপসর্গ দেখা দিয়েছে বলে জানান ডা. কনলি। বলেন, ‘‘ফার্স্ট লেডির হাল্কা কাশি এবং মাথাব্যাথা হচ্ছে।”

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 102 People