চট্টগ্রাম রবিবার, ২৫ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

ইয়েমেনের আদালতে ট্রাম্প ও সৌদি বাদশাহর মৃত্যুদণ্ডাদেশ

১ অক্টোবর, ২০২০ | ৯:১১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনের আদালতে ট্রাম্প ও সৌদি বাদশাহর মৃত্যুদণ্ডাদেশ

বোমা মেরে শিশু হত্যার দায়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ আল সৌদসহ ১০ জনের বিরুদ্ধে ফাঁসির আদেশ দিয়েছে ইয়েমেনের একটি ফৌজদারি আদালত। একইসাথে হতাহতদের পরিবারকে ১০ বিলিয়ন ডলার জরিমানাও করা হয়। আসামিদের অনুপস্থিতে ইয়েমেনের বিচারক রিয়াদ আর রাজামির নেতৃত্বাধীন আদালত এই রায় দেন।

২০১৮ সালের ৯ অক্টোবর একটি স্কুলবাসে সৌদি জোটের বোমা হামলায় নিহত হয় ৫৫ শিশু। ইয়েমেনের সা’দা প্রদেশের যাহিয়ান শহরে ওই হামলায় আহত হয় আরও ৭৭ শিশু। স্কুল বাসকে লক্ষ্যবস্তু বানিয়ে সৌদি জোটের জঙ্গিবিমান থেকে বোমা হামলার দায়ে তাদের অভিযুক্ত করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট, সৌদি বাদশাহ ও যুবরাজের পাশাপাশি আরও যাদের বিরুদ্ধে ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্তরা হলেন- সৌদি প্রিন্স তুর্কি বিন বান্দার বিন আবদুলল আজিজ আল সৌদ, সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস মেটিস, সাবেক ইয়েমেনি প্রেসিডেন্ট আব্দরাব্বু মানসুর হাদি, মোহাম্মদ আলি আহমাদ আল মাকদাসি, গিসেল নরটন অ্যালেন শোয়ার্জ, আহমেদ ওবায়েদ বিন দাগের ও আলি মহসেন সালেহ আল আহমার।

প্রসঙ্গত, ইয়েমেনের বিরুদ্ধে সর্বাত্মক অবরোধ আরোপের পর ২০১৫ সালের মার্চ থেকে বিমান হামলা শুরু করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্রসহ আরও কয়েকটি দেশ। আগ্রাসনে এ পর্যন্ত ১৪ হাজারের বেশি ইয়েমেনি নিহত হয়েছেন। এছাড়া লাখ লাখ মানুষ আহত ও বাস্তুহারা হয়েছেন।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 124 People

সম্পর্কিত পোস্ট