চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

এমনেস্টি চলে যাচ্ছে ভারত থেকে

আন্তর্জাতিক ডেস্ক

২৯ সেপ্টেম্বর, ২০২০ | ৩:৩১ অপরাহ্ণ

সরকারের ‘প্রতিহিংসামূলক’ আচরণের কারণে ভারতে এমনেস্টি ইন্টারন্যাশনাল তাদের কার্যক্রম বন্ধ করছে। এমনেস্টি বলছে, তাদের ব্যাংক অ্যাকাউন্ট আটকে দেয়া হয়েছে। বাধ্য করা হয়েছে ভারতের কর্মীদের ছাঁটাই, সব ধরনের প্রচার ও গবেষণা বন্ধে। অবশ্য এই সব অভিযোগ নিয়ে মুখ খোলেনি ভারত সরকার।

সংস্থাটি ভারতে নজিরবিহীন পরিস্থিতির সম্মুখীন হয়েছেন। নিয়মতান্ত্রিকভাবে সরকারি আক্রমণ, হুমকি ও হেনস্তার মুখে এমনেস্টি ইন্টারন্যাশনাল ইন্ডিয়া পড়েছে বলে জানিয়েছে সংস্থাটির রিসার্চ, এডভোকেসি এন্ড পলিসি বিভাগের সিনিয়র ডিরেক্টর রজত খোসলা।

দেশটির মানবাধিকার পরিস্থিতি নিয়ে ওঠা তাদের প্রশ্ন নিয়ে কোনো জবাব দেয়নি সরকার- সে দিল্লির দাঙ্গা বা জম্মু ‍ও কাশ্মীরের স্বর নিস্তব্ধ করে দেওয়ার বিষয়ে হোক।

গত মাসে প্রকাশিত এক প্রতিবেদনে এমনেস্টি জানায়, ফেব্রুয়ারিতে রাজধানী দিল্লিতে সংগঠিত হিন্দু-মুসলিম দাঙ্গায় মানবাধিকার লঙ্ঘন করেছে পুলিশ। যদিও দিল্লি পুলিশ ও সংবাদপত্র দ্য হিন্দু সংস্থাটির দাবিকে ‘ভারসাম্যহীন, পক্ষপাতদুষ্ট ও বিদ্বেষপরায়ণ’ বলে উল্লেখ করে।

এছাড়া, কয়েক বছর ধরে সরকারি বিভিন্ন সংস্থার তদন্তের মুখোমুখি হয় এমনেস্টি। আর চলতি মাসের শুরুতেই বন্ধ করে দেওয়া হয় ব্যাংক একাউন্ট। একে চূড়ান্ত ধাক্কা হিসেবে উল্লেখ করা হচ্ছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট