চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২২ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

পবিত্র ওমরাহ শেষ করতে হবে ৩ ঘণ্টায়

২৬ সেপ্টেম্বর, ২০২০ | ৬:১৬ অপরাহ্ণ

সৌদি আরব সংবাদদাতা

পবিত্র ওমরাহ শেষ করতে হবে ৩ ঘণ্টায়

করোনা মহামারির কারণে দীর্ঘ ছয় মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর আগামী ৪ অক্টোবর থেকে পবিত্র ওমরাহ পালনে অনুমতি দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। দুই ধাপ অতিক্রম করে তৃতীয় ধাপে গিয়ে ওমরাহ পালন স্বাভাবিক করা হবে। তবে প্রথম ধাপে একজন ব্যক্তি ওমরাহ পালন করতে মাত্র ৩ ঘণ্টা সময় পাবেন। অর্থাৎ নির্ধারিত এলাকায় প্রবেশ ও ওমরাহ পালন শেষে বের হওয়া পর্যন্ত ৩ ঘণ্টা সময় বরাদ্দ থাকবে। সৌদি গণমাধ্যম আরব নিউজ তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রথম ধাপের ওমরাহ পালন শুরু আগামী ৪ অক্টোবর। আই’তামারনা এপের মাধ্যমে এই কার্যক্রম পরিচালনা করা হবে। প্রথম ধাপে প্রতিদিন মাত্র ৬ হাজার লোক ওমরাহ পালন করতে পারবেন। দিনের ছয়টি পৃথক সময়ে ওমরাহ পালন করবেন তারা। অর্থাৎ প্রত্যেক বার এক হাজার লোক ওমরাহ কমপ্লেক্সে প্রবেশ করার অনুমতি পাবেন। এক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্য বিধি যথাযথভাবে মানতে হবে। এ ব্যাপারে ওমরাহ কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। আর এ ধাপে কেবল সৌদি নাগরিক এবং দেশটিতে অবস্থানরত বিদেশি নাগরিকরাই ওমরাহ করতে পারবেন। অর্থাৎ এই ধাপে অন্য কোনো দেশ থেকে গিয়ে কেউ ওমরাহ করতে পারবেন না।

প্রতিবেদনে আরও বলা হয়, আগামী ১৮ অক্টোবর শুরু হবে ওমরাহ পালনের দ্বিতীয় ধাপ। তখন প্রতিবার ১৫ হাজার ও প্রতিদিন ৪০ হাজার লোক ওমরাহ পালন করতে পারবেন। এরপর আগামী ১ নভেম্বর থেকে বিদেশি নাগরিকদের ওমরাহ হজ পালনের অনুমতি দেয়া হবে। তখন একবারে ২০ হাজার ও প্রতিদিন ৬০ হাজার লোক ওমরাহ পালন করতে পারবেন।

এর আগে গত মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, আগামী ৪ অক্টোবর থেকে প্রতিদিন সৌদি আরবের ৬ হাজার নাগরিক ও স্থানীয় বাসিন্দা ওমরাহ পালনের অনুমতি পাবেন। আর আগামী ১ নভেম্বর থেকে সৌদি আরবের বাইরের মুসল্লিরা কাবা ঘরে প্রবেশের অনুমতি পাবেন।

 

 

 

 

 

পূর্বকোণ/অভি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 116 People

সম্পর্কিত পোস্ট